শনিবার, এপ্রিল ৩০, ২০২২

ঈদের আগে নখের যত্ন

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ৩০ এপ্রিল ২০২২ | প্রিন্ট  

ঈদের আগে নখের যত্ন

আর মাত্র কদিন পরেই পবিত্র ইদ-উল-ফিতর। দিনটিকে ঘিরে সকল মুসলিমদের মধ্যে আনন্দের জোয়ার বইছে। চলছে নানান প্রস্তুতি। ঈদের আগে পার্লারগুলোতে বেশ ভিড় দেখা যায়। কারণ সব রূপ সচেতন নারীরা রূপচর্চার জন্য পার্লারে ছোটেন। পায়ের নখ থেকে শুরু করে মাথার চুল সব কিছুরই চলে আলাদা যত্ন।

তবে আপনি চাইলে নিজের নখের যত্ন নিজেই নিতে পারেন। এর জন্য আপনাকে পার্লারে ছুটতে হবে না। সারাদিনের রান্না, সবজি কাটা, বাসন ধোওয়া, কাপড় কাচা- কত ধরনের কাজই না করতে হয়! আর এসব করতে গিয়ে সুন্দর নখগুলো কখন হলদেটে হয়ে যায় তা টেরই পাওয়া যায় না। নখের হলুদ দাগ তোলা মোটেও সহজ কাজ না। কিন্তু তাই বলে অসম্ভব না। এই দাগ দূর করার জন্য কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চলতে পারেন। তাতে নখের হলুদ দাগ দূর হয়ে ফিরে আসবে স্বাভাবিক সৌন্দর্য। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো-


টি-ট্রি অয়েল ও অলিভ অয়েল

চার-পাঁচ ফোঁটা করে টি-ট্রি অয়েল ও অলিভ অয়েল নিন। এবার এই দুই ধরনের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি নখে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট পনেরো। এরপর হালকা গরম পানিতে নখ ধুয়ে ফেলুন। একদিন করলেই ফল পাবেন না। সুফল পেতে এভাবে ব্যবহার করতে হবে নিয়মিত। এতে নখের হারানো সৌন্দর্য ফিরে পাবেন দ্রুতই। সেইসঙ্গে আঙুলে ও নখে সংক্রমণের ভয়ও দূর হবে।


আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার অ্যাসিডিক প্রকৃতির। যেকোনো ধরনের দাগ দূর করতে এটি বেশ কার্যকরী। নখের দাগ দূর করার জন্য দেড় চামচ আপেল সিডার ভিনেগারের সঙ্গে তিন চামচ গরম পানি মিশিয়ে নিতে হবে। এরপর দুই হাতের নখ পর্যন্ত চুবিয়ে রাখুন সেই মিশ্রণে। এভাবে মিনিট পাঁচেক রেখে তুলে ফেলুন। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। সপ্তাহে একবার এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

লেবুর রস

দাগ তোলার কাজে লেবুর রসও বেশ কার্যকরী। হাতের কাছে অন্য কিছু না থাকলে লেবুর রসও ব্যবহার করতে পারেন নখের দাগ তোলার কাজে। একটি বাটিতে লেবুর রস চিপে নিন। এবার পরিষ্কার তুলার সাহায্যে নখে লাগিয়ে ভালো করে ঘষে নিন। এভাবে রেখে দিন মিনিট পাঁচেক। এরপর ধুয়ে ফেলুন। এতে নখের হলুদ দাগ উঠে যাবে। লেবুর রস অ্যাসিডিক প্রকৃতির। সেইসঙ্গে এতে থাকে প্রচুর ভিটামিন সি। এতে দাগ দূর হওয়ার পাশাপাশি নখ ভালো থাকে। লেবুর রসের বদলে কমলার রস ব্যবহারেও সমান উপকার মিলবে।

বেকিং সোডা

বেকিং সোডা কেবল খাবার তৈরিতেই ব্যবহার হয় না, এর রয়েছে আরও অনেক কার্যকারিতা। বিশেষ করে নখের দাগ দূর করতে কাজ করে এটি। সেজন্য দুই চা চাম বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর নখে ঘষুন দুই মিনিটের মতো। এরপর অপেক্ষা করুন আরও দুই মিনিট। তারপর সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে তিনদিন ব্যবহার করলে উপকার পাবেন।

Posted ১:১৫ অপরাহ্ণ | শনিবার, ৩০ এপ্রিল ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]