• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    উচ্চমাধ‌্যমিক পর্যায়ে ফিন‌্যান্স শিক্ষকদের করুণ আর্তি

    এম, এ, রউফ খান রিপন | ১৬ সেপ্টেম্বর ২০১৭ | ৮:১০ অপরাহ্ণ

    উচ্চমাধ‌্যমিক পর্যায়ে ফিন‌্যান্স শিক্ষকদের করুণ আর্তি

    বাংলাদেশে উচ্চমাধ‌্যমিক পর্যায়ে ফিন‌্যান্স- ব‌্যাংকিং ও বিমা বিষয়টিকে সমসাময়িক গুরুত্ব অনুধাবন করে ২০১২ সালে পাঠ‌্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়। পরর্বতীতে ২০১৫ সালে জাতীয় শিক্ষাক্রম নির্ধারনী বোর্ড সভায় ২০১৩-১৪ শিক্ষা র্ব্ষ হতে একাদশ, দ্বাদশ শ্রেনীর জন‌্য আবশ‌্যিক বিষয় হিসেবে পাঠ‌্যক্রমের অনুমোদন লাভ করে। যার ফলশ্রুতিতে কলেজগুলিতে সংশ্লিষ্ট বিষয়ভিত্তিক পাঠদান কার্যক্রম শুরু করা সহ শিক্ষক নিয়োগ আবশ‌্যক হয়ে পড়ে। সেই থেকে বিধি মোতাবেক অন‌্যান‌্য বিষয়ের ন‌্যায় ফিন‌্যান্স বিষয়ে শিক্ষক নিয়োগ শুরু হয়।


    অত‌্যান্ত পরিতাপের বিষয় হলো কলেজগুলিতে অন‌্যান‌্য বিষয়ে শিক্ষক নিয়োগ হলে তাদের এমপিও হয় বা চলমান প্রক্রিয়া, অথচ ফিন‌্যান্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের অদ‌্যবধি পর্যন্ত একজনকেও এমপিও প্রদান করা হয়নি বা কর্তৃপক্ষের কোন প্রকার ভুমিকাও লক্ষ‌্য করা যায়নি। দীর্ঘদিন যাবৎ বিভিন্ন দপ্তরে আবেদন, স্মারকলিপি প্রদান, মানববন্ধন সহ বিভিন্ন কর্মসূচির মাধ‌্যমে দাবি জানিয়ে
    আসছে ফিন‌্যান্স শিক্ষকগন। এছাড়াও কলেজগুলিকে বেতন ভাতাদি প্রদানের নির্দেশনা থাকলেও যথাযথ ভাবে দেওয়া হয়না। যার ফলে শিক্ষকগন বিনা বেতনে এই উচ্চ দ্রব্যমূল্যের যুগে
    একপ্রকার অর্ধাহারে, অনাহারে অত‌্যন্ত মানবেতর জীবন যাপন করছে। তারা না পারছে দিনমজুরি করতে না পারছে পরিবার পরিজন নিয়ে সম্মানজনক জীবনধারন করতে।


    নাম প্রকাশে অনইচ্ছুক একটি বেসরকারি কলেজের একজন ফিন্যান্স শিক্ষক ইজি বাইক চালিয়ে দিনাতিপাত করছে। তিনি তার পরিচয় গোপন রাখার শর্তে এই সকল অমানবিক তথ‌্য আমাদের কাছে প্রকাশ করেন। যা একটি সভ‌্য সমাজ তথা রাষ্ট্রের জন‌্য অত‌্যান্ত অপমানজনক ও লজ্জাষ্কর ।

    যেখানে বাংলাদেশকে মধ‌্যম তথা উন্নত রাষ্ট্রের স্বপ্ন দেখা হচ্ছে
    আর সেটি বাস্তবায়নের জন‌্য অগ্রাধীকার ভিত্তিতে যে বিষয়টির উন্নয়ন দরকার সেটি হলো শিক্ষা ব‌্যবস্থাপনায় আধুনিকায়ন। শিক্ষা ব‌্যবস্থাপনার উন্নয়ন হলে জাতী উন্নত হবে তথা রাষ্ট্র উন্নত হবে। পক্ষান্তরে বিনা বেতনে, ক্ষুধা অবস্থায় কোন শিক্ষকের দ্বারা উন্নত কিছু আশা করা বাতুলতা মাত্র। তার পরও অসহায় শিক্ষকগন মহৎ দায়িত্ববোধের জায়গায় দাড়িয়ে শত কষ্টের পরও দিনের পর দিন দক্ষতার সহিত পাঠদান করে চলেছে।

    মাননীয় প্রধানমন্ত্রী,শিক্ষামন্ত্রী মহোদয় সহ সকল কর্তৃপক্ষের প্রতি বিনীত আকুতি এই অসহায় ফিন‌্যান্স শিক্ষকদের দ্রুত এমপিও প্রদান করে বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গঠনে সহযোগিতা করার সুযোগ প্রদানে এগিয়ে আসুন ।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673