• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    উরুগুয়ের জার্সিতে কেন ৪ স্টার?

    অনলাইন ডেস্ক | ০৬ জুলাই ২০১৮ | ৯:১২ অপরাহ্ণ

    উরুগুয়ের জার্সিতে কেন ৪ স্টার?

    বিশ্বকাপে অনেক দলের জার্সির বাম পাশে লাগানো থাকে তারকা। এই তারকাটা সেই দলের বিশ্বকাপ শিরোপা সংখ্যাকে প্রকাশ করে। পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়া ব্রাজিল দল তাদের জার্সিতে সবসময় পাঁচটি তারকা লাগিয়ে খেলে থাকে। কিন্তু উরুগুয়ে দুটি বিশ্বকাপ জিতলেও তাদের জার্সিতে রয়েছে চারটি তারকা।


    মূলত কোনো দল যদি একবার বিশ্বকাপ জিতে তাহলের তাদের জার্সিতে তারকা রাখার অনুমতি দেয়া হয় ফিফা থেকে। একটা দল যে কয়টি বিশ্বকাপ জিতবে সে কয়টি তারকা নিজেদের জার্সিতে লাগানো অনুমতি পাবে তার। কিন্তু উরুগুয়ে দুইবার বিশ্বকাপ জিতেও এবারের বিশ্বকাপে নিজেদের জার্সিতে চারটি তারকা লাগিয়ে খেলছে। যা ফিফার নিয়মের বাইরে। শুধুমাত্র ১৯৩০ ও ১৯৫০ সালে বিশ্বকাপের শিরোপা জিতে উরুগুয়ে।


    ১৯৩০ সালেই প্রথম ফুটবলের সর্বোচ্চ আসর বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। প্রথম আসরেই সেবার চ্যাম্পিয়ন হয়ে ছিল উরুগুয়ে। কিন্তু এর আগে অলিম্পিক ফুটবলকেই খেলাটির সর্বোচ্চ আসর হিসেবে ধরা হত। প্রথম বিশ্বকাপ জেতার আগে ১৯২৪ ও ১৯২৮ সালে অলিম্পিক ফুটবলে স্বর্ণ জিতেছিল উরুগুয়ে। তাই সে হিসেবে নিজেদের জার্সিতে চারটি তারকা লাগিয়ে খেলছে তারা।

    জার্সিতে এই চারটি তারকা দেখিয়ে উরুগুয়ে তাদের ফুটবলের সাফল্য প্রদর্শন করছে বলে জানায় উরুগুয়ে ফুটবল ফেডারেশন। কিন্তু চারটি তারকাকে তাদের বিশ্বকাপের শিরোপা জেতার সংখ্যাকে নির্দেশ করছে বলে মনে করছেন ফুটবল বোদ্ধারা। ২০১০ ফিফার নিয়মে লেখা আছে, শুধুমাত্র অফিসিয়ালভাবে বিশ্বকাপ জেতার সংখ্যাই তারকা হিসেবে জার্সিতে প্রকাশ পাবে।

    রাশিয়া বিশ্বকাপে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে উঠেছিল উরুরগুয়ে। নক আউট পর্বের ম্যাচেও নিজেদের দাপট বজায় রাখে তারা। সেই ম্যাচে পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673