• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    উৎসব – উপলক্ষ শুভ হোক বাংলা নববর্ষ

    আসিফ হাসান কাজল | ১৫ এপ্রিল ২০১৭ | ৯:৪২ অপরাহ্ণ

    উৎসব – উপলক্ষ শুভ হোক বাংলা নববর্ষ

    দুপর ২ টা .. মোবাইলে কাছের বন্ধুর কল আসতেই বললাম শুভ নববর্ষ। বন্ধু আমার সম্ভ্রান্ত মুসলিম পরিবারের ছেলে ধমকের সুরে বলে উঠল কিসের নববর্ষ? বল জুম্মা মোবারক, কেন ফোন করেছিল না বলেই ফোন রেখে দিল!
    সময় ও নিজ অনিহায় মুখশ্রী আমার দাড়ি গোফে জঞ্ছাল। সন্ধা হতেই নরসুন্দরের দোকানের খোজ করছিলাম, সকল দোকান ঘরই বন্ধ দেখছিলাম প্রায়। এর মধ্যে অতি পরিচিত এক দোকান পেয়ে বেশ খুশি মনেই অবাক কন্ঠে বলে ফেললাম আজকের দিনেও দোকান খোলা রেখেছো? অভাবে পড়েছ নাকি? প্রতি উত্তরে ও পাশ থেকে তিন চার জন বলে উঠল আমাদের পহেলা বৈশাখ আগামীকাল। আজ আপনাদেরটা।
    তখন মনের কাছে কি প্রশ্ন করা যায় ! আচ্ছা আপনি কি প্রশ্ন করবেন? আর কি উওর আপনি আশা করবেন! নিজেকে নিয়ে? দেশকে নিয়ে? জাতিকে নিয়ে?
    আপনি বাঙ্গালী?
    অসম্প্রদায়িক বাঙ্গালী?
    ঐ মঙ্গল যাএা ,শোভা যাএা, ফানুষ উড়ানো কিংবা মুখোশ পরা। ইলিশ পান্তা ,কিংবা মাটির হাড়িতে রসের মিষ্টি না হল সাদামাটা বা কিছুই না। হালের নবীনদের উৎসবে সেলফি তোলা। এতে সমস্যাটা কোথায়!
    ধর্ম নিরেপক্ষতা আমি সমর্থন করি, শুধু সমর্থন না অন্তর থেকেই পোষন করি। সংস্কৃতি মানে পাঞ্জাবী – সাদা শাড়ী লাল পাড়, আড্ডা ঘুরে বেড়ানো। তা নিয়ে হাজারটা প্রশ্ন আছে কিন্তু তার উওরও আছে থাকবে।
    অন্তেের অনুধাবন করাটাই সর্বচ্চ যার বচন সংক্ষেপে দাড়ায় সংস্কৃতিমনা।
    আমরা মৈএীর কথা বলছি.. দিন যত যাচ্ছে বাঙ্গালীর বিভেদটাও বাড়ছে। আমরা যে উৎসবের ঘোরেও মানুষ থেকে পশু হয়ে উঠতে পারি। নারীর পরীধেয় বস্ত্রকে বিবস্ত্র করে উল্লাসে ফেটে পড়তে পারি।
    আজ মাননীয় প্রধানমন্ত্রী কে বলতে হয় বাংলা বর্ষ বরণ ধর্মের না বাংলা সংস্কৃতির অংশ। আমরা কি এতটাই অবুঝ!!
    তবু সবিনয়ে কাছে দুরে, চেনা অচেনা, বাঙ্গালী অবাঙ্গালী, নানা ধর্মের নানা বর্ণের মানুষকে জানাই
    “ বাংলা নববর্ষের আন্তরিক শুভেচ্ছা”
    শুভহোক আপনার আগামীর পথ চলা. ১৪২৪


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669