• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এই গরমে ঠাণ্ডা ঠাণ্ডা ফালুদা

    অনলাইন ডেস্ক | ৩১ মার্চ ২০১৭ | ৫:২৬ অপরাহ্ণ

    এই গরমে ঠাণ্ডা ঠাণ্ডা ফালুদা

    বেশ গরম চারদিকে। খাবার খেতে গিয়ে অনেকেই একটু ঠাণ্ডা ঠাণ্ডা স্বাদ খুঁজছেন। যেন খেয়ে তৃপ্তির সঙ্গে কিছুটা স্বস্তিও মেলে। এমন মুখরোচক স্বাস্থ্যকর খাবারের নাম ফালুদা ।


    ফালুদা পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। মুখরোচক স্বাদে ঠাণ্ডা ঠাণ্ডা আবেশ পেতে ফালুদার তুলনা হয় না। ফালুদা শুধু খেতেই সুস্বাদু না স্বাস্থ্যকর ও। এর মাঝে সাগুদানা, দুধ, চিনি সারাদিনের ক্লান্তি দূরকরে আপনাকে চাঙ্গা করে তুলবে। অতিথি আপ্যায়নেও ফালুদা বেশ উপযোগী। বাড়ির সদস্যদের নাস্তা হতে পারে মজার ফালুদা । ফালুদা খুব কম সময়ে ঘরেই তৈরি করা যায়।


    সুস্বাদু ফালুদার রেসিপি…..

    উপকরনঃ
    ** নুডুলস ১/২ প্যাকেট
    ** সাগুদানা ১/২ কাপ
    ** দুধ ১লিটার
    ** চিনি ১ কাপ
    ** ভ্যানিলা এসেন্স ২ চা চামচ

    সাজানোর জন্য :
    ** মোরব্বা
    ** পেস্তা বাদাম কুচি
    ** সুইটবল
    ** বিভিন্ন ধরনের মৌসুমী ফল
    ** আইস ক্রিম

    প্রস্তুত প্রণালিঃ
    প্রথমে নুডুলস সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। সাগু ভিজিয়ে রাখুন। ফুলে উঠবে।এরপর ১ লিটার দুধ সামান্য জ্বাল দিয়ে এতে সাগু দিন। এর ২-৩ মিনিটপরই নুডুলস দিয়ে সিদ্ধ হলে চিনি ও এসেন্স দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন তারপর নামিয়ে রাখুন।ঠাণ্ডা হলে স্বচ্ছ গ্লাসে বা বাটিতে প্রথমে ফালুদা ঢালুন। এরপর আইসক্রিম দিন। এর উপর রুহআফজা,মোরব্বা পেস্তা বাদাম কুচি, সুইটবল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ফালুদা।

    মোদী ফালুদা

    মোদী ফালুদা নামটা একটু অপরিচিত খাদ্যের নাম। কিন্তু এর তৈরি করার পদ্ধতী তেমন কঠিন না। তাহলে আসুন তৈরি করি মোদী ফালুদা ঘরে বসে। নিচে তৈরি করার উপকরণ এবং পদ্ধতী সম্পর্কে আলোচনা করা হল।

    উপাদানসমূহ:

    ১. এ্যারারুট ৬০ গ্রাম ২. দুধ ২ কাপ

    ৩. পানি ১.৪৫ কাপ পানি ৪. নারিকেলের ঘন দুধ ২ কাপ

    ৫. চিনি ০.৫ কাপ ৬. এ্যাপেল গ্রীন, এগ ইয়েলো, লেমন ইয়েলো রং

    ৭. গোলাপ জল

    পদ্ধতী:

    এ্যারারুট ও পানি একসাথে মিশাও। ভালভাবে নেড়ে ৩ টি বাটিতে সমান ৩ ভাগ করে রাখ। খুব হালকা করে ৩ বাটিতে ৩ টি রং মিশাও। সবুজ, কমলা, হলুদ তিনটি রঙই খুব হালকা হবে। এবার হাতল দেয়া সসপ্যানে প্রত্যেক রঙের এ্যারারুট আলাদা রান্না করতে হবে। বড় গামলায় বরফ মিশানো পানি নাও। সসপ্যানে গোলানো এ্যারারুট নিয়ে উনুনে দাও। মৃদু আঁচে নাড়তে থাক। ঘন থকথকে এবং চকচকে দেখালে উনুন থেকে নামিয়ে ঝাঁঝরিতে নাও। হাত বা চামচ দিয়ে চেপে বরফ পানিতে উপরে এ্যারারুটের বুন্দিয়া ফেল। এভাবে তিন রঙের আলাদা বুন্দিয়া কর। রবফ পানি থেকে বুন্দিয়া ছেঁকে তুলে ছড়ানো থালায় রাখ। এক রঙের বুন্দিয়ার উপরে আরেক রং ছড়িয়ে রাখবে। সবুজের উপরে হলুদ এবং হলুদের উপরে কমলা রাখবে।

    পান ফালুদা

    ফালুদায় পান, স্বাদে আনবে ভিন্নতা।

    উপকরণ:
    রাইস নুডুলস সিদ্ধ ২ কাপ।
    চিনি আধা কাপ। তরল দুধ ৩ কাপ।
    সাগুদানা ১/৩ কাপ পানি দিয়ে ভিজিয়ে রাখুন।
    ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।
    জেলো ৩টি, পছন্দ মতো যে কোনো স্বাদের হতে পারে।
    খাবার রং- লাল, হলুদ।
    কলা, আপেল, আঙুর— চার জনের জন্য পরিমাণ মতো।
    মিষ্টি পান (২টি) পান পরিমাণ মতো।
    যে কোনো স্বাদের আইসক্রিম, পরিমাণ মতো।

    পদ্ধতি:

    প্রথমে দুধ, চিনি, ভ্যানিলা এসেন্স মিক্স করে চুলায় জ্বাল দিন। দুধ একবার বলক উঠলে ২ চা-চামচ মতো সাগুদানা দিয়ে সিদ্ধ করুন। একটু ঘন হয়ে আসলে নামিয়ে নিন। ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন।
    এবার রাইস নুডুলস সিদ্ধ করে নিন। আর বাকি সাগুদানাও সিদ্ধ করে রাখুন। জেলো গরম পানির সঙ্গে ভালো মতো গুলিয়ে নিয়ে ফ্রিজে সেট হতে রেখে দিন।
    সিদ্ধ নুডুলস তিন ভাগ করে নিন। একভাগ সাদা থাকবে আর এক ভাগে সামান্য দুধের সঙ্গে হলুদ রং মিশিয়ে নুডুলসের সঙ্গে মিশিয়ে নিন। ঠিক একিই ভাবে লাল রং মিশিয়ে রাখুন।
    এবার সিদ্ধ করা সাগুদানা দুভাগ করে এক ভাগ সাদা রেখে বাকি গুলোতে লাল রং মিশিয়ে নিন।
    একটা বড় লম্বা গ্লাসে নিচে হলুদ রংয়ের নুডুলস এর উপর লাল রংয়ের সাগু দিন। তার উপর সাদা নুডুলস আর কিছু কুচি করা ফল দিয়ে এর উপর জেলোর টুকরা দিন। আর লাল রংয়ের নুডুলস দিন সব শেষে উপরে মিষ্টিপান কুচি করে দিন। এর উপর আইসক্রিম দিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের পান ফালুদা।

    Facebook Comments

    বিষয় :

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    চর্বি কমাবে যে খাবার

    ১৭ এপ্রিল ২০১৭

    অণ্ডকোষে ব্যথা

    ২৩ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669