• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এই বৃদ্ধার অন্তিম ইচ্ছা ‘জেলের ভাত খাওয়া’

    | ১৭ মার্চ ২০১৯ | ৩:৩৮ অপরাহ্ণ

    এই বৃদ্ধার অন্তিম ইচ্ছা ‘জেলের ভাত খাওয়া’

    জীবন সায়াহ্নে এসে অনেকেই শেষ ইচ্ছা প্রকাশ করেন। সেটি পূরণের চেষ্টা করে পরিবার পরিজন।


    বিশেষ করে কারাবন্দি দণ্ডিত আসামিদের শেষ ইচ্ছা জানতে চায় জেল কর্তৃপক্ষ। সেটি পূরণ সম্ভব হলে পূরণ করা হয়।


    এবার শেষ ইচ্ছা পূরণের উদ্যোগ দিয়েছে যুক্তরাজ্যের একটি প্রকল্প। ওই প্রকল্পের আওতায় বৃদ্ধাশ্রমের বাসিন্দাদের জিজ্ঞেস করা হয়েছে তাদের ইচ্ছা সম্পর্কে।

    এই প্রকল্পে অংশ নিয়ে ১০৪ বছরের এক বৃদ্ধা জানিয়েছেন, জীবনে একবারের জন্য হলেও গ্রেফতার হতে চান তিনি। এটিই তার অন্তিম ইচ্ছ।

    ওই বৃদ্ধার নাম অ্যান ব্রোকেনব্রাও। স্টোকলি কেয়ার হোম নামে ব্রিস্টল কাউন্টির স্টোক বিশপের এই বৃদ্ধাশ্রমেই থাকেন অ্যান। কর্মজীবনে একটি কারখানার দাপ্তরিক কর্মকর্তা ছিলেন তিনি।

    গ্রেফতার হতে চাওয়ার কারণ সম্পর্কে অ্যান জানান, জীবনে কখনও আইন ভাঙেননি। তাই কখনও থানা-পুলিশ কিংবা জেলে যেতে হয়নি তাকে। গ্রেফতার হওয়ার অনুভূতি কেমন তা জানতে আমার মনে একটি সুপ্ত ইচ্ছা রয়ে গেছে।

    তার শেষ ইচ্ছা পূরণের উদ্যোগ নিয়েছে প্রকল্প কর্তৃপক্ষ।বিষয়টি শুনে সবাই অবাক হলেও আগামী বুধবার তাঁকে গ্রেফতার করে নিরাপত্তা হেফাজতে নেবে পুলিশ। স্থানীয় পুলিশ বলেছে, অ্যানের ইচ্ছা পূরণ করতে পারলে তারা আনন্দিত হবে।

    অভিনব এই উদ্যোগটি নিয়েছে যুক্তরাজ্যের এসেক্সের দাতব্য সংস্থা অ্যালাইভ অ্যাকটিভিটিস। ‘উইশিং ওয়াশিং লাইন’ নামের এই প্রকল্পে প্রবীণদের একটি করে ইচ্ছা পূরণ করবে তারা। প্রকল্পটিতে পাঁচটি বৃদ্ধাশ্রমকে যুক্ত করা হয়েছে। অ্যান ছাড়া প্রকল্পে অংশগ্রহণকারী অন্য প্রবীণদের মধ্যে কেউ রোলস রয়েস গাড়িতে চড়বেন বলে জানিয়েছেন। কেউবা মোটরবাইক রেস খেলা দেখতে চেয়েছেন, আবার কেউ প্রাণ খুলে গল্প করতে চেয়েছেন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673