শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

একই পরিবারের তিনজনের করোনা শনাক্ত: আইইডিসিআর

ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০ | প্রিন্ট  

একই পরিবারের তিনজনের করোনা শনাক্ত: আইইডিসিআর

বাংলাদেশে আরও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যারা একই পরিবারের সদস্য। এ নিয়ে বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ জনে। বৃহস্পতিবার দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে সংবাদ সম্মেলন করে এই তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানান, গত ২৪ ঘণ্টায় দেশে আরও তিনজনের শরীরে করোনা শনাক্ত করা হয়েছে। তারা একই পরিবারের সদস্য। ইতালিফেরত ব্যক্তির মাধ্যমে তারা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুইজন পুরুষ। এ নিয়ে দেশে মোট ১৭ জনের শরীরে করোনা শনাক্ত হলো।
বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর গত ৮ মার্চ প্রথম বাংলাদেশে তিনজনের এই রোগে আক্রান্ত হওয়ার খবর জানায় আইইডিসিআর। ওই তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে এসেছিলেন। ইতালি ফেরত একজনের পরিবারের সদস্য ছিলেন আক্রান্ত তৃতীয়জন। ওই সময় আক্রান্তদের হাসপাতালে ভর্তির পাশাপাশি আরও চারজনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছিল।
এরপর গত ১৪ মার্চ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরও দুজন আক্রান্তের খবর জানান। ওই দুজন ইউরোপের দেশ ইতালি ও জার্মানি থেকে এসেছিলেন। তাদেরই একজনের মাধ্যমে পরিবারের এক নারী ও দুই শিশুর আক্রান্ত হওয়ার খবর আইডিসিআর জানায় ১৬ মার্চ।
আর ১৭মার্চ আরও দুইজনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়ে বলা হয়, তাদের একজন হাসপাতালে কোয়ারেন্টাইনে ছিলেন, অন্যজন বিদেশফেরত একজনের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।
এরপর ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়েছে বলে আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়। এছাড়া আরও চারজন প্রাণঘাতী এই রোগে আক্রান্ত হয়েছে বলে জানায় আইইডিসিআর। এবার তাদের তালিকায় যোগ হলো আরও তিনজনের নাম।
সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানান, নতুন আক্রান্তরা সবাই একই পরিবারের সদস্য। তাদের পরিবারের একজন ইতালি ফেরত। এখন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ৪৩ এবং আইসোলেশনে রাখা হয়েছে ১৯ জনকে।

Facebook Comments Box


Posted ১:৩৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১