সোমবার ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

একসঙ্গে দশ সন্তানের জন্ম দিয়ে নতুন বিশ্বরেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক:   |   বুধবার, ০৯ জুন ২০২১ | প্রিন্ট  

একসঙ্গে দশ সন্তানের জন্ম দিয়ে নতুন বিশ্বরেকর্ড

একসঙ্গে দশ সন্তানের জন্ম দিয়ে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার এক নারী। গত সোমবার দেশটির রাজধানী প্রিটোরিয়া শহরের বাসিন্দা ৩৭ বছরের গোসাইম থামারা শিথোল জন্ম দিয়েছেন ৭ ছেলে ও ৩ মেয়ে সন্তানের। বিশ্বে একসঙ্গে দশ সন্তানের জন্ম দেয়ার ঘটনা এটাই প্রথম।
গোসাইম থামারা ১০ বাচ্চার জন্ম দিয়ে গতমাসেই আরেক নারীর একসঙ্গে ৯ বাচ্চার জন্মের বিশ্বরেকর্ড ভেঙেছেন। গত মে মাসে মরক্কোর এক হাসপাতালে মালির বাসিন্দা হালিমা সিসে একসঙ্গে ৯ বাচ্চার জন্ম দিয়েছিলেন।
তবে গোসাইমের এই বিশ্বরেকর্ড শুধু তাকে ও বিশ্বকে নয়; বরং চিকিৎসকদেরও চমকে দিয়েছে। কারণ তারা যখন স্ক্যান করেছিলেন তখন তার গর্ভে ধরা পড়েছিল ৬ সন্তান। স্ক্যানের সময় ৪ সন্তানকে বোঝাই যায়নি বলে জানিয়েছেন চিকিৎসকরা।
শেষ মুহূর্তের স্ক্যানে যদিও ধরা পড়েছিল ৬ নয়, ৮ সন্তান রয়েছে গোসাইমের গর্ভে। কিন্তু পরে একসঙ্গে ১০ সন্তানের জন্ম দেন গোসাইম থামারা।
গোসিয়া বলেন, ‘প্রথমদিকে চিকিৎসকরা জমজ সন্তান বলছিলেন। কিন্তু দশটি সন্তান কীভাবে আমার গর্ভে ৩৬ সপ্তাহ ছিল তা অকল্পনীয়। আমি অসুস্থ ছিলাম, এটা আমার জন্য কঠিন সময় ছিল। আমি কেবল ইশ্বরের কাছে প্রার্থনা করি, যেন আমার সব সন্তান সুস্থ থাকে। আমি ও আমার সন্তানরা এখন সম্পূর্ণ সুস্থ। আমি চিকিৎসকদের ধন্যবাদ জানাই।’
প্রিটোরিয়া মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনি বিভাগের উপ-প্রধান অধ্যাপক ডিনি মাওলা বলেন, গোসিয়ার ১০ সন্তান জন্ম দেয়ার ঘটনা বিরল। সাধারণত ঈশ্বরের সহযোগিতা ছাড়া এমন ঘটনা ঘটে না। নবজাতকদের আগামী কয়েক মাস ইনকিউবেটরে রেখে ওজন ঠিক করতে হবে। কারণ তারা গর্ভাবস্থায় উচ্চ ঝুঁকিপূর্ণ ছিল। সূত্র : আইওএল

Facebook Comments Box


Posted ৯:৫২ পূর্বাহ্ণ | বুধবার, ০৯ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১