• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ৬ প্রতিষ্ঠানে কেউ আবেদন করেনি

    একাদশে আবেদনের ফল সোমবার

    অগ্রবাণী ডেস্ক | ০৪ জুন ২০১৭ | ৯:৩৮ পূর্বাহ্ণ

    একাদশে আবেদনের ফল সোমবার

    একাদশ শ্রেণিতে আবেদনের ফল আগামীকাল সোমবার প্রকাশ করবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। শিক্ষার্থী ভর্তির পরও উচ্চ মাধ্যমিক পর্যায়ে এবার সাড়ে ১৫ লাখ আসন খালি থাকবে।


    শিক্ষার্থীদের কলেজে ভর্তির আবেদন প্রবণতা পর্যালোচনা করে দেখা গেছে, পছন্দের তালিকার শীর্ষে আছে সরকারি কলেজ। এরপরের স্থানে আছে বিশেষ সুবিধাপ্রাপ্ত মডেল এবং সামরিক বাহিনী পরিচালিত কলেজগুলো। বাহারি নামের প্রাইভেট কলেজগুলো থেকে শিক্ষার্থীরা মুখ ফিরিয়ে নিয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড এ ধরনের ১৫৪টি প্রতিষ্ঠান চিহ্নিত করেছে, যেগুলোতে ১০টির কম আবেদন পড়েছে। ৬টি প্রতিষ্ঠানে কেউ আবেদন করেনি।

    ajkerograbani.com

    ৯ থেকে ৩১ মে পর্যন্ত কলেজে ভর্তির আবেদন নেয়া হয়। সারা দেশে ৯,০৮৩টি উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান আছে। এর মধ্যে শিক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে চাহিদার শীর্ষে থাকা ২০টি কলেজের মধ্যে ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজে এবার সবচেয়ে বেশি ৪২৬৪৫ শিক্ষার্থী আবেদন করেছে। এ কলেজে আসন আছে এক হাজার ৬৩৮টি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে ঢাকা সিটি কলেজ ও ঢাকার সরকারি বাংলা কলেজ। সিটি কলেজে তিন হাজার ৪৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৩৯ হাজার ৩১৬ জন। বাঙলা কলেজে এক হাজার ৭০০ আসনের বিপরীতে ৩৯ হাজার ৫২ জন আবেদন করেছে। চতুর্থ স্থানে রাজশাহী কলেজ। আবেদন পড়েছে ৩৮৯১টি। পঞ্চম স্থানে আছে চট্টগ্রাম সরকারি সিটি কলেজ। আবেদন পড়েছে ৩৭ হাজার। ষষ্ঠ স্থানে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ। ৩৬৭৭৭ জন আবেদন করেছে। কবি নজরুল সরকারি কলেজ সপ্তম স্থানে। আবেদন পড়েছে ৩৫৫৭১টি। অষ্টম স্থানে সরকারি আনন্দ মোহন কলেজে প্রার্থী ৩৪৮৯৮। নবম ও দশম স্থানে আছে রাজশাহী সরকারি সিটি কলেজ এবং নিউ মডেল ডিগ্রি কলেজ, রাজশাহী। আবেদন পড়েছে যথাক্রমে ৩১৬৪৫টি ও ২৮৬৭০টি। এভাবে একাদশ থেকে ২০তম স্থানে থাকা প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ময়মনসিংহ শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ (আবেদন ২৬৪৬২টি), ঢাকার রেসিডেন্সিয়াল মডেল কলেজ (২৫৬৪৪), বিএএফ শাহীন কলেজ (কুর্মিটোলা, আবেদন-২৫৫৪৪) ঢাকার শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ (২৫০৪২), চট্টগ্রামের বাকলিয়া সরকারি কলেজ (২৪৭১৯), সরকারি হাজী মুহম্মদ মুহসিন কলেজ (২৩৫২৭), রংপুর সরকারি কলেজ (২২৬৪১), বগুড়ার সরকারি এএইচ কলেজ (২২২৭৩), চট্টগ্রামের ওমরগঞ্জ এমইএস কলেজ (১৯৮৬৯) এবং চট্টগ্রাম কলেজ (১৭৯৪৭)।

    গত বছর কম আবেদন পড়ায় শতাধিক কলেজ-মাদ্রাসা বন্ধ করে দেয়া হয়েছে। এর মধ্যে ঢাকা বোর্ডেই আছে ৭৯টি। দাখিলে খারাপ ফল করায় ৫০৮টি মাদ্রাসাকে শোকজ করা হয়েছে। এরপরও এবার এখন পর্যন্ত ১৫৪টি কলেজে সর্বনিন্ম ১০টি করে আবেদন পড়েছে। এর মধ্যে ৯৭টি কারিগরি প্রতিষ্ঠান। মাদ্রাসা ৩৯টি। ছয়টি কলেজে ভর্তির জন্য কোনো শিক্ষার্থী আবেদন করেনি। এগুলো হল- নবাবগঞ্জ দাখিল মাদ্রাসা, মুন্সির তাল্লুক গার্লস আলিম মাদ্রাসা ও মাহমুদপুর রসুলপুর হামিদিয়া আলিম মাদ্রাসা, কুমিল্লার কাছিয়ারা স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহীর খন্দকার আবু সাঈদ আদর্শ সায়েন্স কলেজ এবং কারিগরি বোর্ডের অধীন আদিবাবাদ ইসলামিয়া হাই স্কুল অ্যান্ড কলেজ।

    ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা জানান, ১০টির বেশি কিন্তু ২০টির কম আবেদন পড়া কলেজ-মাদ্রাসা আছে আরও শতাধিক। সূত্র: যুগান্তর

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757