• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এক থোকায় ৩৮ লাউ!

    | ২৬ এপ্রিল ২০২১ | ১০:০৩ অপরাহ্ণ

    এক থোকায় ৩৮ লাউ!

    কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্ব কেদার গ্রামের কৃষক শামছুল আলীর বাড়ির পিছনে লাগানো লাউগাছের একটি গিটে (থোকায়) ছোট বড় মিলে ৩৮টি লাউ ধরেছে। জাংলীতে থোকার মতো ঝুলে আছে লাউগুলো। অভাবনীয় ঘটনা দেখতে ওই বাড়িতে উৎসুক মানুষের ভিড় লেগেই আছে।


    কৃষক শামছুল আলীর স্ত্রী জয়নব বেগম জানান, লাউ গাছটির বীজ তিনি নিজে বপন করছেন। গাছটি বড় হওয়ার পর স্বাভবিকভাবে ৫০টির মতো লাউ ধরেছে। বড় হওয়ার পর নিজেরা কিছু খেয়েছেন এবং কিছু বিক্রি করেছেন।

    ajkerograbani.com

    এ অবস্থায় দিন পনের আগে একটি গিটে অসংখ্য ফুল আসে। সেই ফুল থেকে লাউ বেরিয়ে আসতে থাকে। এখন থোকার মতো করে লাউ ঝুলছে।

    শাহীবাজার এলাকার তোতন মাহমুদ জানান, লোকমুখে শোনার পর সোমবার (২৬ এপ্রিল) লাউগুলো দেখতে ওই বাড়িতে গিয়েছিলেন। তিনি গুনে দেখেছেন এক গিটে ছোটবড় মিলে ৩৮ টি লাউ আছে। এরমধ্যে ২৫টির মতো লাউ একটু বড়।

    এ প্রসঙ্গে ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, হাইব্রিডসহ প্রায় ১২ রকম জাতের লাউ এ অঞ্চলে আবাদ হয়ে থাকে। এরমধ্যে কোন জাতের বীজ থেকে একগিটে এই বিপুল সংখ্যক লাউ ধরেছে ওই কৃষক বা স্ত্রী বলতে পারেননি।

    তিনি আরও জানান, বিষয়টি নিয়ে অনুসন্ধান এবং গবেষণার জন্য ছবি তুলে জেলা কৃষি সম্প্রসারণ দপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে পাঠিয়েছেন।

    এছাড়া তিনি নিজেও এ অস্বাভাবিক ঘটনার কারণ অনুসন্ধান করছেন বলে উপজেলা কৃষি কর্মকর্তা জানিয়েছেন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757