• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এক নজরে কর্নেল অলি আহমদ বীর বিক্রম

    মাহবুবুর রহমান | ০১ নভেম্বর ২০১৮ | ১:২৭ অপরাহ্ণ

    এক নজরে কর্নেল অলি আহমদ বীর বিক্রম

    কর্ণেল (অবঃ) অলি আহমদ বাংলাদেশের একজন প্রথম সারির মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী। ১৯৭১ সালে তিনি জিয়াউর রহমানের নেতৃত্বে চট্টগ্রামে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে বিদ্রোহে অংশ নেন। চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্র থেকে জিয়াউর রহমানের স্বাধীনতা ঘোষণার তিনি অন্যতম স্বাক্ষী।
    স্বাধীনতা যুদ্ধে অসম সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার অলি আহমদকে বীর বিক্রম খেতাব প্রদান করে। তার জন্ম চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলার চন্দনাইশে। অলি আহমেদর বাবার নাম আমানত ছাফা এবং মায়ের নাম বদরুননেছা। তার স্ত্রীর নাম মমতাজ বেগম। তাদের দুই মেয়ে, দুই ছেলে।
    ১৯৭১ সালে অলি আহমদ কর্মরত ছিলেন পাকিস্তান সেনাবাহিনীর অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে। এর অবস্থান ছিল চট্টগ্রামের ষোলশহরে। ২৫ মার্চ মধ্যরাতে ঝাঁপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। প্রতিরোধযুদ্ধ শেষে ভারতে পুনরায় সংগঠিত হওয়ার পর নিয়মিত মুক্তিবাহিনীর জেড ফোর্সের অধীনে যুদ্ধ করেন।
    স্বাধীনতার পর অলি আহমদ বাংলাদেশ সেনাবাহিনীতে কর্নেল পদে উন্নীত হন। জিয়াউর রহমান বিএনপি গঠন করলে তিনি সেনাবাহিনীতে তার চাকুরী ছেড়ে রাজনীতিতে যোগ দান করেন। তখন তার আরো ৯ বছর চাকুরী ছিল। এরশাদ সরকারের বিরুদ্ধে আন্দোলনে তিনি সক্রিয় ভাবে অংশ গ্রহণ করেন।
    ১৯৯১ সালে বিএনপি সরকার গঠন করলে যোগাযোগ মন্ত্রী হন অলি আহমদ। যমুনা সেতুর কাজ তার সময়েই শুরু হয়। দীর্ঘকাল বিএনপির রাজনীতিতে যুক্ত থাকার পর ২০০৬ সালের ২৬ অক্টোবর তিনি লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) গঠন করেন।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669