• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এক নজরে বাংলাদেশ-মিয়ানমারের সামরিক শক্তি

    আজকের অগ্রবাণী ডেস্ক | ২০ সেপ্টেম্বর ২০১৭ | ৯:৪৪ অপরাহ্ণ

    এক নজরে বাংলাদেশ-মিয়ানমারের সামরিক শক্তি

    রোহিঙ্গা সঙ্কট নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের সবচেয়ে বেশি আলোচিত বিষয় হচ্ছে সামরিক শক্তির দিক দিয়ে কে বেশি এগিয়ে। রোহিঙ্গা ইস্যু নিয়ে যদি কখনও এ দুই দেশের মধ্যে যুদ্ধ জড়িয়ে পড়ে, তাহলে কে জিতবে। এ নিয়ে চলছে ব্যাখ্যা বিশ্লেষণ।


    বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে পাওয়া তথ্য অনুসারে মিয়ানমারকে গোপনে আবার কখনও সরাসরি সামরিক অস্ত্র দিয়ে সহযোগিতা করছে ইহুদি রাষ্ট্র ইসরাইল। এর সাথে চীন এবং ভারতও প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মিয়ানমারকে সহযোগিতা করছে।


    বাংলাদেশ ও মিয়ানমারে মধ্যে পারস্পারিক সম্পর্ক ও কূটনৈতিক উত্তেজনা সৃষ্টি হয়েছে বেশ আগেই। এরই মধ্যে মিয়ানমার তার হেলিকপ্টার ও ড্রোন পাঠিয়ে ২০ বারেরও বেশি সময় বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে।

    এ ঘটনায়কে সামরিক উস্কানি হিসেবেই বিচার করছে সামরিক ও আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকেরা। তাদের ধারণা মিয়ানমার বাংলাদেশকে যুদ্ধের পথে টানতেই এমনটি করছে। তবে ওই ফাঁদে পা না দিয়ে সমস্যা সমাধানে এখনও সর্বোচ্চ দক্ষতা-প্রচেষ্টা এবং ধৈর্য্যের সঙ্গে কূটনৈতিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ।

    চলুন এক নজরে দেখে নেই, কার শক্তি কেমন-

    জানা গেছে, বিশ্বের শক্তিশালী ১৩৩টি দেশের মধ্যে সামরিক শক্তিতে বাংলাদেশের অবস্থান ৫৭তম। সামরিক বাহিনীর মোট সদস্য সংখ্যা দুই লাখ পাঁচ হাজার। বিমান বাহিনীতে বিমানের সংখ্যা ১৬৬টি। বাংলাদেশের ট্যাংক রয়েছে ৫৩৪টি। আছে ৯৪২টি বিভিন্ন ধরনের সাঁজোয়া যান, ১৮টি কামান ও ৩২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের যান। নৌবাহিনীতে রয়েছে ছয়টি ফ্রিগেট, চারটি করভেট ও দুটি সাবমেরিনসহ ৯১টি তরী।

    অপরদিকে, সামরিক শক্তিতে মিয়ানমারের অবস্থান ৩১। দেশটির সেনা সংখ্যা পাঁচ লাখ ১৬ হাজার। বিমান বাহিনীতে বিমানের সংখ্যা ২৪৯টি। মিয়ানমারের দখলে ট্যাংক রয়েছে ৫৯২টি। রয়েছে এক হাজার ৩৫৮টি বিভিন্ন ধরনের সাঁজোয়া যান, ৯৯৬টি কামান ও ১০৮টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের যান। নৌবাহিনীতে রয়েছে পাঁচটি ফ্রিগেটসহ ১৫৫টি তরী।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669