মঙ্গলবার ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এখনই দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা নেই: কাদের

ডেস্ক   |   শুক্রবার, ৩১ জানুয়ারি ২০২০ | প্রিন্ট  

এখনই দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা নেই: কাদের

দ্রুত গতিতে চলছে পদ্মা সেতু নির্মাণের কাজ। এর মধ্যেই সেতুর অর্ধেকের বেশি অংশ দৃশ্যমান হয়েছে। তবে এখনই পাটুরিয়া-দৌলতদিয়া রুটে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
তিনি বলেন, প্রথম পদ্মা সেতু নির্মাণের পর নদীর প্রতিক্রিয়া দেখে দ্বিতীয় পদ্মা সেতুর বিষয়ে পরবর্তী পদ্মা সেতুর বিষয়ে পরিকল্পনা করব।
বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর উত্থাপিত সিদ্ধান্ত প্রস্তাবের ওপর সংক্ষিপ্ত বিবৃতি প্রদানকালে মন্ত্রী এ কথা বলেন।
ওই সিদ্ধান্ত প্রস্তাবের সঙ্গে সংশোধনী প্রস্তাব দেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারি। সেখানে তিনি তিস্তা নদীতে কয়েকটি ব্রিজ করার প্রস্তাব করেন।
এর জবাব দিতে গিয়ে সেতুমন্ত্রী বলেন, তিস্তা নদীর ওপর তিস্তা ব্রিজ হয়েছে। আরও ব্রিজ আছে, খুব বেশি ব্রিজ যদি করতে যাই, অতিরিক্ত ব্রিজ করলে নদীর সিলট্রেশন নষ্ট হয়ে যায়। যোগাযোগের জন্য ব্রিজের দরকার। কিন্তু ব্রিজ করতে গিয়ে যদি নদীর নাব্যতা নিঃশেষ হয়ে যায় তাহলে ভালো হবে না, শুভ ফল বয়ে আনবে না। নদীমাতৃক বাংলাদেশের নদীর নাব্যতার জন্য ড্রেজিং করা হচ্ছে নদী রক্ষা করার জন্য। সেখানে অতিরিক্ত ব্রিজের কারণে যেন নাব্যতা না হারায় সে বিষয়ও দেখতে হবে।
এ সময় মন্ত্রী পদ্মা সেতুর উদাহরণ টেনে বলেন, যে কারণে প্রথম পদ্মা সেতুটির নির্মাণ কাজ শেষ হওয়ার আগে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের কথা ভাবছি না। সেটা আমাদের মাথায় আছে। প্রথম পদ্মা সেতু মাওয়া-জাজিরা প্রান্তে হচ্ছে। এটা শেষ হলে বুঝতে পারব পদ্মা নদীর প্রতিক্রিয়া, নদীর ওপর কী রূপ ধারণ করছে। তার ওপর নির্ভর করবে পরবর্তী পদ্মা সেতু নির্মাণে হাত দেব কিনা।

Facebook Comments Box


Posted ৯:৪২ পূর্বাহ্ণ | শুক্রবার, ৩১ জানুয়ারি ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১