সোমবার ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

এডিপির বাস্তবায়ন হার ৮৫’র কাছাকাছি

  |   শুক্রবার, ১৮ জুন ২০২১ | প্রিন্ট  

এডিপির বাস্তবায়ন হার ৮৫’র কাছাকাছি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৮৪ দশমিক ৭১ শতাংশ বাস্তবায়িত হয়েছে গত ১০ বছরে। বুধবার ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে জাতীয় সংসদকে এ কথা বলেন। এ সময় ১০ বছরের এডিপি বাস্তবায়নের তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে টেবিলে উত্থাপিত হয় প্রশ্নোত্তর ।
পরিকল্পনামন্ত্রী জানান, এ সময়ে এডিপির মোট বরাদ্দ ১১ লাখ ৯৮ হাজার ১৮১ কোটি টাকা, বিপরীতে খরচ হয়েছে ১০ লাখ ১৪ হাজার ৯৫২ কোটি টাকা। পরিকল্পনামন্ত্রীর হিসাবে চলতি অর্থবছরের (২০২০-২১) ১১ মাসের (মে পর্যন্ত) তথ্য প্রকাশ হয়েছে। চলতি মাস যোগ হলে এ হার বাড়বে।
পরিকল্পনামন্ত্রীর উত্থাপিত তথ্যানুযায়ী, একক অর্থবছর হিসাবে গত অর্থবছরে (২০১৯-২০) এডিপির বাস্তবায়ন সবচেয়ে কম ছিল,৮০ দশমিক ৩৯ শতাংশ । সবচেয়ে বেশি বাস্তবায়িত হয়েছে তার আগের (২০১৮-১৯) অর্থবছরে, ৯৪ দশমিক ৬৬ শতাংশ। চলতি বছর ছাড়া অন্য সব অর্থবছরের বাস্তবায়ন হার ছিল ৯০ ’র বেশি।
চলতি অর্থবছরের ১১ মাসে বাস্তবায়ন হয়েছে ৫৮ দশমিক ৩৬ শতাংশ। সরকারের পক্ষ থেকে আগেই বলা হয়েছে, করোনার কারণে চলতি ও গত অর্থবছরে এডিপি বাস্তবায়ন হার কম।

Facebook Comments Box


Posted ১২:২২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৮ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১