• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এত হিন্দু কই গেলো?

    আজকের অগ্রবাণী ডেস্ক | ৩০ আগস্ট ২০১৭ | ৯:০৪ পূর্বাহ্ণ

    এত হিন্দু কই গেলো?

    ১৯৫১ সালের জনগণনায়, পূর্ববঙ্গের মোট জনসংখ্যার ২২ ভাগ ছিল হিন্দু ধর্মের অনুসারী। বৌদ্ধ ছিলেন শূন্য দশমিক ৭ শতাংশ। খ্রিষ্টান ছিল শূন্য দশমিক ৩ শতাংশ। মুসলিম ৭৮ দশমিক ৯ শতাংশ। অন্যান্য শূন্য দশমিক ১ শতাংশ। ১৯৭৪ সালে হিন্দুর সংখ্যা কমে দাঁড়ায় ১৮ দশমিক ৫ শতাংশে। বছরওয়ারি হিসেবে হিন্দু কমেছে শূন্য দশমিক ৬৯ শতাংশ।


    উল্লেখ্য, ‍পাকিস্তানের সাম্প্রদায়িক শাসনের কারণে হিন্দুরা দেশান্তরি হয়েছে, সংখ্যা কমেছে। স্বাধীনতার পরও অবস্থা পাল্টেনি। বরং হিন্দুর সংখ্যা পাকিস্তান আমলের চেয়ে দ্রুত কমেছে স্বাধীনতার পর। ২০১১ সালের জনগণনায়, হিন্দু সংখ্যা ছিল ৮ দশমিক ৫৪ শতাংশ। অর্থাৎ ১৯৭৪ থেকে ২০১১- স্বাধীন বাংলাদেশে হিন্দু সংখ্যা অর্ধেকের নীচে নেমছে। বছরওয়ারি কমেছে, শূন্য দশমিক ৭২ শতাংশ। পাকিস্তানের আমলের চেয়ে দ্রুত হিন্দুর সংখ্যা কমেছে স্বাধীন বাংলাদেশে।

    ajkerograbani.com

    কোন দলের শাসনামলেই হিন্দু কমে যাওয়া বন্ধ হয়নি। ১৯৭৪ থেকে ২০১১ সাল-এই ৩৭ বছরের পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি কিংবা সামরিক শাসন- সব আমলেই হিন্দু কমেছে।

    উল্লেখ্য, বৌদ্ধ ও খ্রিষ্টান পরিবারে সন্তান সংখ্যা হিন্দু পরিবারের চেয়েও কম। ১৯৫১ সালে যেখানে বৌদ্ধ ধর্মের অনুসারীর সংখ্যা ছিল মোট জনসংখ্যার শূন্য দশমিক ৭ শতাংশ। ২০১১ সালে তা শূন্য দশমিক ৬ শতাংশ। ১৯৫১ সালে খ্রিস্টান ছিল জনসংখ্যার শূন্য দশমিক ৩ শতাংশ। এখনো তাই আছে।

    হিন্দুরা কি ধর্ম ত্যাগ করেছে! তাও কিন্তু নয়। ১৯৫১ সালে ধর্মহীন মানুষের সংখ্যা ছিল শূন্য দশমিক ১ শতাংশ। এখনও তাই আছে। ১৯৯১ সালে ছিল শূন্য দশমিক ৩ শতাংশ। তাহলে এত হিন্দু কই গেলো?

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755