• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    এনটিভির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ০৩ জুলাই ২০১৭ | ৫:৫৮ অপরাহ্ণ

    এনটিভির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী

    দর্শকের ভালোবাসায় এগিয়ে যাওয়ার পথে ১৫ বছরে পা দিল জনপ্রিয় চ্যানেল এনটিভি। সর্বাধুনিক প্রযুক্তির নিখুঁত সম্প্রচার, ঝকঝকে ছবি, স্পষ্ট শব্দ আর শতভাগ দর্শক চাহিদা পূরণের অঙ্গীকার নিয়ে এনটিভি পার করল সাফল্যের ১৪টি বছর। মেধা, মনন আর প্রযুক্তির উৎকর্ষ নিয়ে যাত্রা শুরু করা এনটিভি এখনো সমান জনপ্রিয় দর্শকের হৃদয়ে।

    ২০০৩ সালে আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ‘সময়ের সাথে আগামীর পথে’— এই স্লোগানে বাংলা ভাষা আর সংস্কৃতিকে ধারণ করে নতুন টেলিভিশন চ্যানেলের স্বপ্ন দেখাতেই জন্ম এনটিভির।


    দেখতে দেখতে ১৪ বছর পার করে ১৫তম বছরে পা রাখল দর্শকের অবিরাম তথ্য ও বিনোদনের চাহিদা পূরণ করে যাওয়া এনটিভি। এ কবছরে তা শুধু একটি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলই নয়, একটি স্বপ্ন, একটি পরিবার। জন্মদিনে যার নিরন্তর এগিয়ে যাওয়ার প্রয়াস; বস্তুনিষ্ঠ সংবাদ আর রুচিশীল বিনোদনের মাধ্যমে।

    দিবসটি উপলক্ষে আজ ৩ জুলাই সোমবার প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী পথচলায় দেশ ও বিদেশের অগণিত দর্শকের অকৃত্রিম ভালোবাসার কথা স্মরণ করে তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

    প্রথম দিকে আট ঘণ্টা সম্প্রচার চালু থাকলেও মাত্র ছয় মাসের মাথায় এনটিভি শুরু করে ২৪ ঘণ্টার নিয়মিত সম্প্রচার। এগিয়ে চলার পথে দেশের সীমানা ছাড়িয়ে এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়াসহ আফ্রিকার একটি বড় অংশে পৌঁছে গেছে এনটিভি। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়ায় আছে এনটিভির নিজস্ব কার্যালয় ও স্টুডিও।

    পরিধি বাড়ার সঙ্গে সঙ্গে চ্যানেলটিতে যুক্ত হয় বৈচিত্র্যময় নানা অনুষ্ঠানের, যার মধ্য দিয়ে উঠেছে এনটিভির নিজস্ব একটি চরিত্র। এনটিভির বৈচিত্র্যময় ও মানসম্মত অনুষ্ঠানমালা শুরু থেকেই পছন্দ করেছেন সবাই। আর এসবের নেপথ্যে জড়িত নানা পরিকল্পনা আর কঠোর পরিশ্রম।

    এনটিভিকে মানুষ যতটা চেনে, তার একটা বড় কারণ এনটিভির খবর। সদা ব্যস্ত নিউজরুম, সদা তৎপর সবার আগে সর্বশেষ খবরটি দর্শকের কাছে পৌঁছে দেওয়ার। এখানকার প্রত্যেক সদস্য ‘সময়ের সাথে আগামীর পথে’ স্লোগানকে অক্ষরে অক্ষরে পালন করে নিজেদের অবস্থান বরাবরই প্রমাণ করেছে।

    এ ব্যাপারে এনটিভির চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী বলেন, ‘আমরা চেষ্টা করেছি সব খবর সবার আগে আপনাদের কাছে নিষ্ঠার সঙ্গে পৌঁছে দেয়ার জন্য। আপনাদের পরামর্শে অনুষ্ঠান বিভাগ আপনাদের চাহিদামতো সব অনুষ্ঠান করে আসছে এবং আগামী দিনগুলোতেও আমরা আশা করব আমাদের চলার পথে আমরা অতীতে যেভাবে আপনাদের পাশে পেয়েছি, আগামী দিনেও পাশে পাব। আপনাদের উপদেশ, সাহায্য-সহযোগিতা নিয়ে এই বাংলাদেশের উন্নয়নে আমরা একসঙ্গে কাজ করতে চাই।’

    ঝকঝকে স্পষ্ট ছবি তোলার কাজটি সারছেন এনটিভির চিত্রগ্রাহকরা। আর তা যথাযথ সম্পাদনার মাধ্যমে, প্রচারযোগ্যের কাজটি করেন ভিডিও এডিটররা। আদর্শ টিভি চ্যানেলের মানদণ্ড ধরে রেখে তা চূড়ান্তভাবে প্রচারের দায়িত্ব সারেন প্রযোজকরা। অ্যানিমেশন, গ্রাফিকস কার্ড তৈরি করে সংবাদ বা অনুষ্ঠান সমৃদ্ধ করার কাজটি চলে এনটিভির গ্রাফিকস বিভাগে। উপস্থাপনার আঙ্গিকে এবং অবশ্যই প্রযুক্তিতে অন্যসব চ্যানেলকে মুহূর্তেই পেছনে ফেলে দেয়া এই প্রতিষ্ঠান এখনো অব্যাহত রেখেছে তার এগিয়ে চলা।

    নেপথ্য এই কর্মমুহূর্ত প্রমাণ করে এনটিভির নিবিড় নিষ্ঠার কথা। এই পথচলায় রয়েছে অসংখ্য মানুষের আন্তরিক প্রচেষ্টা আর দিন-রাতের পরিশ্রম। বিভিন্ন সময়ে নানা সমস্যা সমাধানে জরুরি ভূমিকায় অবতীর্ণ হয় এনটিভির মানবসম্পদ ও প্রশাসন বিভাগ। যাবতীয় কাজের নেপথ্যে নীরব সহায়কের ভূমিকা পালন করে আসছেন তাঁরা।

    ‘সময়ের সাথে আগামীর পথে’ চলার শপথ নিয়ে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে হালনাগাদ প্রযুক্তির সঙ্গে হেঁটেছে এনটিভি। এটি দেশের প্রথম ও একমাত্র চ্যানেল, যেখানে ম্যাকভিত্তিক প্ল্যাটফর্মে ফর্ক অটোমেশন দিয়ে স্টেশন পরিচালিত হয়। সিএনএন বা সিবিএস নিউজ এমন প্ল্যাটফর্ম ব্যবহার করে।

    দেশের গুরুত্বপূর্ণ সব ইভেন্টের ফুটেজ সংরক্ষণে সবচেয়ে সমৃদ্ধ আর্কাইভের দাবিদার এনটিভি। টেপ ছাড়াও যেখানে সংযুক্ত হয়েছে সার্ভারভিত্তিক ডিজিটাল ফুটেজ সংরক্ষণ ব্যবস্থা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এনটিভিতে যোগ হয়েছে মেমোরি কার্ডভিত্তিক অত্যাধুনিক ক্যামেরা।

    বলা হয়ে থাকে, টেলিভিশন ওয়ানটাইম ইউস মিডিয়া, অর্থাৎ পর্দায় একবার যা দেখানো হয়ে যায়, তা আর টেনে দেখার সুযোগ নেই। তবে এনটিভির এ সীমাবদ্ধতা দূর করেছে এনটিভি অনলাইন। দেশের প্রথম ভিডিও কনটেন্ট সমৃদ্ধ অনলাইন পোর্টাল। একঝাঁক নিবেদিত কর্মীবাহিনীর নিরন্তর পরিশ্রমের ফলে এরই মধ্যে দেশ-বিদেশের অন্যতম জনপ্রিয় পোর্টালে পরিণত হয়েছে এনটিভি বিডি ডটকম। এর ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিশ্বের যেকোনো স্থানে সরাসরি দেখা যাচ্ছে এনটিভি।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রাতের রাণীর অন্য জগৎ

    ২৭ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী