• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এবার থেকে চিকিত্সকদের প্রেসক্রিপশনে লিখতে হবে ওষুধের জেনেরিক নাম

    অনলাইন ডেস্ক | ১৮ এপ্রিল ২০১৭ | ৮:৪৬ পূর্বাহ্ণ

    এবার থেকে চিকিত্সকদের প্রেসক্রিপশনে লিখতে হবে ওষুধের জেনেরিক নাম

    সস্তায় চিকিৎসাসেবা দিতে নতুন আইন জারি করছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পর এবার মোদির উদ্যোগ আশা জাগাচ্ছে ভারতবাসীকে। নতুন ঘোষণায় গরিব মানুষও পাবে সস্তায় সঠিক ওষুধ। গুজরাটের সুরাটে একটি হাসপাতালের উদ্বোধন করতে গিয়ে মোদি বলেন, এবার থেকে চিকিত্সকদের প্রেসক্রিপশনে লিখতে হবে ওষুধের জেনেরিক নাম।


    বিষয়টি নিশ্চিত করতে নতুন আইন আনতে চলেছে ভারতের কেন্দ্র সরকার। সাধারণ মানুষ ‍উপকৃত হলেও নতুন আইনে ওষুধ প্রস্তুতকারী কোম্পানিগুলো পড়বে বিপাকে। খুব স্পষ্ট না হলেও জানা যায়, চিকিৎসাপত্রে ডাক্তারদের জেনেরিক নাম লিখতে বাধ্য করা হতে পারে। অর্থাৎ চিকিত্সকরা ওষুধের মিশ্রণ সম্পর্কে লিখবেন, কোনো বিশেষ ব্র্যান্ডের নাম উল্লেখ করতে পারবেন না।


    মোদি বক্তব্যে বলেন, আমি দেখেছি চিকিত্সকরা প্রেসক্রিপশনে এমনভাবে ওষুধের নাম লিখে দেন যাতে সাধারণ ও গরিব মানুষ সেটা পড়তে না পারেন। তারপর ওষুধের দোকানে গিয়ে দেখালে সেখানে একই কম্পোজিশনের কিন্তু যে ব্র্যান্ডের ওষুধের দাম বেশি, সেই ওষুধই বিক্রি করা হয়। বিষয়টির ঘোর বিরোধী প্রধানমন্ত্রী মোদি। এছাড়া সস্তায় পরিষেবা দিতে চিকিত্সার প্রয়োজনে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জামের দাম কমানোর ওপরও কেন্দ্র জোর দিচ্ছে বলেও জানান তিনি।

    স্টেন্ট প্রস্তুকারক সংস্থাগুলোর কথা উল্লেখ করে মোদি বলেন, অবিলম্বে দাম কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। যে স্টেন্টগুলো ৪০ হাজারে বিক্রি করা হয় সেগুলো ৬ থেকে ৭ হাজার টাকায় বিক্রি করার নির্দেশ দেওয়া হবে। যেগুলোর দাম দেড় লাখ টাকা, সেটা কুড়ি হাজারে বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। নতুন আইন কার্যকর হলে সব শ্রেণীর মানুষই পাবে কম মূল্যে সঠিক চিকিৎসেবা।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669