• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এবার বিরিয়ানি নিয়ে লড়াইয়ে ভারতের দুই রাজ্য!

    অনলাইন ডেস্ক | ২০ জুলাই ২০১৮ | ৩:৩২ পূর্বাহ্ণ

    এবার বিরিয়ানি নিয়ে লড়াইয়ে ভারতের দুই রাজ্য!

    ভারতের পশ্চিমবঙ্গ আর ওড়িষ্যার মধ্যে রসগোল্লার আবিষ্কার কোথায় তা নিয়ে তুমুল হইচই আর আইনি লড়াইয়ের পড় এবার বিরিয়ানি নিয়ে লড়াই বেঁধেছে দক্ষিণ ভারতের দুই রাজ্যে।


    অন্ধ্র ও তেলেঙ্গানার মধ্যে চলছে বিরিয়ানি নিয়ে এ লড়াই। ভারতের হায়দ্রাবাদ শহরের বিরিয়ানি পৃথিবী বিখ্যাত হয়েছে আগেই। একসময় অন্ধ্র প্রদেশের রাজধানী ছিল হায়দ্রাবাদ শহর। কিন্তু অন্ধ্র ভেঙ্গে এখন তৈরি হয়েছে নতুন রাজ্য তেলেঙ্গানা।


    আর রাজধানী হায়দ্রাবাদ পড়েছে তেলেঙ্গানার ভাগ্যে। অন্ধ্র প্রদেশের নতুন রাজধানী অমরাবতী। খবর বিবিসির। পুরনো রাজধানী শহরের সঙ্গে সঙ্গে অন্ধ্র প্রদেশ হারাতে বসেছে হায়দ্রাবাদী বিরিয়ানির ব্র্যান্ড ভ্যালুও।

    তাই অন্ধ্র প্রদেশ রাজ্য চেষ্টা করছে নিজস্ব বিরিয়ানি ব্র্যান্ড তৈরি করতে। খুঁজেও পেয়েছে তারা ‘বঙ্গু বিরিয়ানি’ নামে নিজস্ব এক রেসিপির বিরিয়ানি। বিশাখাপতনমের কাছে জনপ্রিয় পর্যটন কেন্দ্র আরাকু উপত্যকার আদিবাসীদের রন্ধনপ্রণালী থেকে এসেছে এই বঙ্গু বিরিয়ানি। এই নামের রহস্য হল বঙ্গু বা বাঁশের খোলে রান্না হয় এই বিরিয়ানি।

    অবিভক্ত অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন চন্দ্রবাবু নাইডু, তিনি নতুন অন্ধ্র প্রদেশেরও মুখ্যমন্ত্রী। তিনি পর্যটন দফতরকে নির্দেশ দিয়েছেন বঙ্গু বিরিয়ানিকে জনপ্রিয় করে তোলার জন্য সবরকম প্রচেষ্টা চালাতে। তৈরি করতে হবে হায়দ্রাবাদী বিরিয়ানির পাল্টা ব্র্যান্ড। এই নিয়েই বেঁধেছে বিরিয়ানির লড়াই।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673