• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এসে গেছে শীত, মটরশুঁটি কিনতে সাবধান!

    অনলাইন ডেস্ক | ২৩ নভেম্বর ২০১৭ | ১১:৩৭ পূর্বাহ্ণ

    এসে গেছে শীত, মটরশুঁটি কিনতে সাবধান!

    শীত প্রায় দোরগোড়ায়। বাজারে শীতের শাক-সবজির দেখা মিলছে এর মধ্যেই। তবে উৎসাহ ভরে সেগুলো কেনার আগে একটু সাবধান থাকুন! সম্প্রতি মার্কিন চিকিৎসকরা জানিয়েছেন, আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা বহু শাক-সবজি এবং শস্যদানা শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। এর মধ্যে বিশেষভাবে তাঁরা উল্লেখ করেছেন মটরশুঁটি, টমেটো, শসার কথা।


    আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে চিকিৎসক স্টিফেন গুন্ড্রি জানিয়েছেন, কয়েকটি গাছের ‘ডিফেন্স মেকানিজম’ রয়েছে। এর ফলে গাছেরা নিজেদের দেহে ল্যাক্টিন উৎপন্ন করতে পারে। কীটপতঙ্গের হাত থেকে বাঁচার জন্য এই ল্যাক্টিন কাজে লাগায় গাছেরা। ল্যাক্টিনের সংস্পর্শে এলে পোকা-মাকড় পঙ্গু হয়ে যায়।


    সবজির বা দানাশস্যের সঙ্গে এটি মানবশরীরে প্রবেশ করলে তা বিষের কাজ করে। এর ফলে অ্যালার্জি, ইরেটেবল বাওয়েল সিনড্রোম, ব্রেন ফগ, অটোমিউন ডিজিস হতে পারে। এমনকী বহুক্ষেত্রে মানসিক অবসাদের জন্যেও চিকিৎসকরা এই ল্যাক্টিনকেই দায়ী করছেন।

    দানাশস্যেই এই ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে বলে জানান চিকিৎসকরা। মটরশুঁটির পাশাপাশি এই তালিকায় সয়াবিন দানা, কাজু, চিনা বাদাম, শুকনো লঙ্কাকেও রেখেছেন তাঁরা।

    তবে গবেষণা নিয়মিত হচ্ছে। বের হচ্ছে নতুন নতু তথ্য। তথ্যে বিপরীতে পাল্টা তথ্য। আজ কোন কিছুর উপকারি দিক বের হলে কাল বের হচ্ছে ক্ষতিকর দিক। এ কারণে এতদিন দানাশস্যকে খুবই উপকারি ধরা হলেও নতুন গবেষণায় পাওয়া গেছে ক্ষতিকর দিক। তবে এই ধারণাও পরিবর্তন হবে বলে আশা করছেন গবেষকরা।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673