• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    এ সপ্তাহে মন্ত্রিসভায় রদবদল, আসছে চমক

    ডেস্ক | ০৪ জানুয়ারি ২০২০ | ৭:২৬ অপরাহ্ণ

    এ সপ্তাহে মন্ত্রিসভায় রদবদল, আসছে চমক

    সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, আগামী ৮ অথবা ৯ জানুয়ারি মন্ত্রিসভার রদবদল হতে পারে। এই রদবদলের মাধ্যমে মন্ত্রিসভার সম্প্রসারিত হবে বলে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে।


    সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ৭ জানুয়ারি সরকারের মন্ত্রিসভার ১ বছর পূর্তি হচ্ছে। তার আগেই মন্ত্রিসভার রদবদল হবে বলে সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। তাছাড়া আগামী ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ও মুজিববর্ষের কাউন্টডাউন শুরু হবে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মন্ত্রিসভার রদবদলে মন্ত্রীদের বাদ পড়ার সম্ভাবনা খুবই কম। মন্ত্রিসভার সম্প্রসারনের সম্ভাবনাই বেশি। তবে যে সমস্ত মন্ত্রীরা দায়িত্ব পালনে তেমন সাফল্য দেখাতে পারেননি, তাদেরকে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে বলে সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে।


    মন্ত্রিসভার রদ বদলে চমক হিসেবে হেভিওয়েট প্রার্থীরা আসতে পারেন এমন কথা চাউর হচ্ছে। বিশেষ করে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর দুই হেভিওয়েট প্রার্থী তোফায়েল আহমেদ ও আমীর হোসের আমু মন্ত্রিসভায় আসতে পারেন এমন জল্পনা কল্পনা চলছে। সাম্প্রতিক সময়ে ঢাকা দুই সিটি কর্পোরেশনের নির্বাচনের জন্য এই দুই হেভিওয়েট নেতাকে দুই সিটি কর্পোরেশনের দায়িত্ব দেওয়া হয়েছে।

    এছাড়াও বাণিজ্যমন্ত্রী দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রন এবং এই মন্ত্রণালয়ের সুষ্ঠুভাবে পরিচালনার জন্য তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে জানা গেছে। তাছাড়া সাম্প্রতিক সময় মুজিববর্ষ পালিত হবে, এ সময় তাদের মন্ত্রিসভার বাইরে রাখা হবে না বলে একাধিক সূত্র বলছে। তবে অন্য একটি সূত্র বলছে আপাতত মন্ত্রিসভায় হেভিওয়েটদের নেওয়ার সম্ভাবনা খুবই কম।

    তবে মন্ত্রিসভায় তরুণদেরকে, বিশেষ করে যারা কেন্দ্রীয় কমিটিতে স্থান পাননি এরকম কয়েকজনকে মন্ত্রিসভায় নেয়া হতে পারে। মন্ত্রিসভায় যেসমস্ত মন্ত্রণালয়গুলোতে কার্যক্রমের পরিমাণ বেড়েছে, সেসমস্ত জায়গায় একজন মন্ত্রীর বদলে একজন প্রতিমন্ত্রী দায়িত্ব পেতে পারেন। আবার কয়েকটি মন্ত্রণালয়ে যারা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন, তাদের পদোন্নতি হয়ে তারা পূর্ণমন্ত্রী হতে পারেন। আওয়ামী লীগের কাউন্সিলে যারা পদবঞ্চিত হয়েছেন এবং যারা উপমন্ত্রী/প্রতিমন্ত্রী পদে রয়েছেন, তাদের কারো কারো পদোন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে। মন্ত্রিসভার রদবদলে কাউন্সিলে যাদের সম্ভাবনা ছিল কিন্তু তাদের পদ দেওয়া হয়নি এমন কয়েকজন অন্তর্ভূক্ত হতে পারেন বলে জানা গেছে। তবে মন্ত্রিসভায় যদি সিনিয়র নেতারা অন্তর্ভূক্ত হন সেটাই হবে মন্ত্রিসভার সবচেয়ে বড় চমক। সেই চমকটা হবে কিনা সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে আরো কয়েকদিন। তবে একাধিক সূত্র বলছে, মন্ত্রিসভার চমক থাকুক না থাকুক মন্ত্রিসভার আকার যে বড় হচ্ছে তা মোটামুটি নিশ্চিত।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669