• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    একটি স্বপ্নের অপমৃত্যু

    ওদের একটাই অপরাধ “ওরা কেনো পড়াশোনা করেছে!

    মো: গিয়াস উদ্দিন | ২১ মে ২০১৭ | ১:১৭ অপরাহ্ণ

    ওদের একটাই অপরাধ “ওরা কেনো পড়াশোনা করেছে!

    একটি স্বপ্ন নিয়ে ছেলেটা খুলনা থেকে এসেছিলো। গায়ে একটা মলিন শার্ট, রং জ্বলে যাওয়া জিন্স,পায়ে বহুদিনের পুরোনো ক্ষয়ে যাওয়া সেন্ডেল। তার একহাতে একটা বইয়ে ঠাসা পেটফুলা পোর্ট ফোলিও ব্যাগ। অন্য হাতে একটা দুই লিটারের স্যালাইন গুলা পানির বোতল। ওই স্যালাইন পানি খুলনা থেকে বহন করে নিয়ে আসা হয়েছে।রাত জেগে জার্নি করায় তার চোখেমুখে ক্লান্তির ছাপ স্পষ্ট ছিলো।

    যাত্রাবাড়ী ফ্লাইওভার এর নীচে প্রচন্ড জ্যাম। লোকাল বাসের ভেতর দাঁড়িয়ে থেকে সে দর দর করে ঘামছে, গন্তব্য দনিয়া কলেজ। উদ্বিগ্ন চোখে সামনে তাকিয়ে বার বার ভাবছে “সে কি পারবে সময়মতো পৌছাতে?” হঠাৎ মুঠোফোন বেজে উঠে, তার চিন্তায় ছেদ পড়ে। মুঠোফোনে খবর আসে ” প্রশ্নপত্র ফাঁস! পরীক্ষা স্থগিত! “।
    তার বিশ্বাস হয় না। কিছুতেই বিশ্বাস হয় না। সে বাস থেকে নেমে যায়। তীব্র রোদের ভেতর গলতে থাকা কালো পীচের হাইওয়ের পাশদিয়ে সে দ্রুত বেগে হাটতে থাকে। তার শরীর থেকে টপ টপ করে ঘাম ঝড়ে পড়ে তপ্ত পীচের উপর। পরীক্ষাটা দেওয়া তার জন্য খুবই জরুরী, একটা চাকরি তার খুব দরকার। সে প্রাণপনে ছুটে যায় দনিয়া কলেজের দিকে। বার বার নিজেকে বোঝাতে চায় ” পরীক্ষা স্থগিত হয়নি! সব গুজব! সব বিভ্রম! “।
    ছেলেটা আজ রাতে খুলনা উদ্দেশ্যে রওনা করেছে।তার পৌছুতে পৌছুতে আগামীকাল ভোর হবে।


    এটা মাত্র একটা গল্প। এরকম একশো গল্প আছে। নাহ! এক হাজার গল্প আছে। উহু, হয় নি। ওরকম হাজার হাজার গল্প আছে। ওসব ছেলে মেয়েদের অমানুষিক পরিশ্রম সবার চোখ এড়িয়ে যায়। তাদের ঘামের নোনতা স্বাদ অন্যদের ঘাম থেকে নিশ্চয়ই কম তা নাহলে তাদের ঘাম এতোটা মূল্যহীন হবে কেনো? সব ধরনের শারীরিক এবং মানুষিক হেনস্তা ওই সব পরিশ্রমী কুলাঙ্গারদের জন্য জায়েজ। ওরা বেকার, যাচ্ছেতাই ব্যাবহার কেবল ওদের সাথেই সম্ভব। ওরা হেনস্তা হবে, ওরা শাস্তি পাবে, ওরা প্রতারিত হবে, ওরা তাচ্ছিল্য কুড়াবে,ওরা ঘৃণিত হবে প্রতি মুহূর্তে……ওদের একটাই অপরাধ “ওরা কেনো পড়াশোনা করেছে?”

    একটা লাইন মাথায় আসলেই আমার মুখে কল কল করে থুথু জমা হয় ” বাংলাদেশের সাক্ষরতার হার এখন শতকরা ৭০ ভাগ”।শিক্ষিত মানুষজন দিনে দুপুরে চুরি চামারি করছে। শিক্ষিত জনগোষ্ঠীর কি অসাধারণ লীলাখেলা। যেই শিক্ষা ব্যাবস্থায় শিক্ষিত মানুষের মনুষ্যত্ব উন্নত হয় না সেই শিক্ষা ব্যবস্থার উপর প্যান্টের চেইন খুলে পেশাব করে দিতে আমি বিন্দুমাত্র কুণ্ঠিত হবো না। ওই পাটকাঠির মতো দূর্বল প্রশাসনের উপর গলায় আঙ্গুল ঢুকিয়ে ইচ্ছে করে বমি করে দেওয়ার লোভটা আমার মতো করে হয়তো অনেকের মাথায়ই ঘুরে বেড়ায়। এতে আমাদের বিন্দুমাত্র দোষ নেই। ওই পঙ্গু শিক্ষা ব্যাবস্থাই আমাদের বাধ্য করেছে ওরকম কুৎসিত ভাবে ভাবতে, আমাদের শিখিয়েছে অত্যন্ত নির্লিপ্তভাবে দুর্নীতি করতে। দুর্নীতির ট্রেন আজ মুখ থুবড়ে পড়েছে জাতির ভাগ্যের উপর !!

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    এরাই রুখে দেবে ধর্ষকদের

    ০৮ সেপ্টেম্বর ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী