বুধবার, ডিসেম্বর ১, ২০২১

ওমিক্রন অনিশ্চয়তায় বিশ্ব অর্থনীতি

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০১ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

ওমিক্রন অনিশ্চয়তায় বিশ্ব অর্থনীতি

করোনা মহামারির দুই বছর ধরে বিশ্ব অর্থনীতি বিপর্যস্ত রয়েছে। অর্থনীতির প্রতিটি খাত ক্ষতিগ্রস্ত হয়েছে। এরই মধ্যে গত জুলাই থেকে টিকাদান কর্মসূচি জোরদার এবং স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করায় করোনার প্রকোপ কমেছিল। এতে বিশ্ব অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়ানোর আশা করা হচ্ছিল। অর্থনীতিবিদরাও প্রবৃদ্ধি বৃদ্ধির বার্তা দিচ্ছিলেন। এমন সময়ে নতুন করে ছড়িয়ে পড়া করোনার ধরন ওমিক্রন বিশ্বজুড়ে উদ্বেগ-আশঙ্কা বাড়াচ্ছে। নতুন এই ধরনের ভয়াবহতা ও প্রভাব সম্পর্কে এখনও নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা। তারপরও মহামারিতে বিপর্যস্ত অর্থনীতির নতুন শঙ্কা হিসেবে দেখা দিয়েছে ওমিক্রন। খবর এএফপির।

খবরে বলা হয়েছে, বিশ্ব অর্থনীতি যখন নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিল, তখনই নতুন ধরন ওমিক্রনের প্রকোপ ছড়িয়ে পড়ছে। এর সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশে ইতোমধ্যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা থেকে দ্রুত ওমিক্রন প্রশান্ত মহাসাগরীয় এলাকা, ইউরোপ, যুক্তরাষ্ট্র ও এশিয়ায় ছড়াতে শুরু করেছে। বিশেষজ্ঞরা বলছেন, অর্থনীতিতে ওমিক্রনের ক্ষতিকর প্রভাব নির্ভর করছে এটির সংক্রমণের গতি, স্থায়িত্ব, ভয়াবহতা, হাসপাতালে ভর্তি, মৃত্যুর হার, প্রতিষেধক ও ওষুধের কার্যকারিতার ওপর। যদিও এত তাড়াতাড়ি পুরো ঝুঁকি নিরূপণ করা সম্ভব নয়। এটা করতে কমপক্ষে দুই সপ্তাহ সময় লাগবে।

অর্থনীতিবিদরা বলছেন, এরপরও সব পরিস্থিতি যদি অনুকূলে থাকে, তাহলে কিছুটা প্রবৃদ্ধি বাড়তে পারে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল প্রত্যাশা করছে, আগামী বছরের প্রথম চার মাসে ৪ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি বাড়তে পারে। তবে সেটি করোনা ও এর নতুন ধরনের ওপর নির্ভর করছে।


অক্সফোর্ড ইকোনমিকসের প্রধান অর্থনীতিবিদ গ্রেগরি ডাকো বলেছেন, ওমিক্রনের প্রভাব যদি তুলনামূলকভাবে কম হয় এবং এর বিরুদ্ধে টিকা কার্যকর হয়- তারপরও অর্থনীতিতে এর প্রভাব মধ্যমমানের হবে, অর্থাৎ ২০২২ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি দশমিক ২৫ বাড়তে পারে। তবে যদি ওমিক্রন খুবই বিপজ্জনক হয় এবং বিশ্বব্যাপী লকডাউন দীর্ঘমেয়াদি দেওয়া হয়, তাহলে প্রবৃদ্ধি ২ দশমিক ৩ ভাগ হ্রাস পেতে পারে।

Posted ৩:৫৩ অপরাহ্ণ | বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১