• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ওষুধি-পুষ্টিগুণ সম্পন্ন ও উচ্চ ফলনশীল ফল “ড্রাগন”

    অনলাইন ডেস্ক | ৩০ এপ্রিল ২০১৭ | ১:১০ পূর্বাহ্ণ

    ওষুধি-পুষ্টিগুণ সম্পন্ন ও উচ্চ ফলনশীল ফল “ড্রাগন”

    বাংলাদেশের নতুন ওষুধি-পুষ্টিগুণ সম্পন্ন ও উচ্চ ফলনশীল ফল হিসেবে ড্রাগন ফল চাষ এখন দিনদিন জনপ্রিয় হচ্ছে। বগুড়ার গাবতলী উপজেলায় বেড়েই চলেছে ড্রাগন ফলের চাষ। অনুকূল আবহাওয়া ও উৎপাদন খরচ কম হওয়ায় কৃষকরা ড্রাগন ফল চাষে ঝুঁকে পড়ছে। ফলে ড্রাগন ফলের দাম ও চাহিদা বেশি হওয়ায় লাভবান হচ্ছে কৃষক পরিবার।


    শুধু বাংলাদেশে নয় বিশ্বের কয়েকটি দেশের মধ্যে অন্যতম মালয়েশিয়া, চীন, শ্রীলংকা, এশিয়ার বিভিন্ন দেশে এখন ড্রাগন ফলের ব্যাপক চাষ হচ্ছে। ফলে, গাবতলীতে ড্রাগন চাষ ভাল হওয়ায় এখন বাণিজ্যিকভাবে সম্প্রসারণের উজ্জ্বল সম্ভাবনা আছে। উচ্চ ফলনশীল প্রচুর পুষ্টিগুণ ও বাজারে দাম ভাল থাকায় কৃষকরা অন্যান্য ফসলের পাশাপাশি ড্রাগন চাষ করছে।

    ajkerograbani.com

    উঁচু জমিতে ড্রাগন চাষ করতে হয়। লাল রঙের ড্রাগন ফল সাদা শাঁস ও রঙ্গিন শাঁস হয়ে থাকে। গাবতলী রামেশ্বরপুরের জাইগুলি গ্রামে এএইচ আজম খানের কৃষি খামারে পরীক্ষামূলকভাবে ১২শতক জমিতে চাষ করা হয়েছে ড্রাগন। একইভাবে মহিষাবানের নিশ্চিন্তপুরে আলমগীর হোসেন ১৫ শতক জমিতে চাষ করেছেন ড্রাগন। এভাবে ছড়িয়ে পড়ছে ড্রাগন ফলের চাষ। বগুড়া হটিকালচার ও গাবতলী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় জাইগুলি গ্রামে এএইচ আজম খানের জমিতে লাগানো হয় ড্রাগন ফলের গাছ। এখন এক বছরের মাথায় ফলন পাওয়া যাচ্ছে। যা প্রতিকেজি ৫শ থেকে ৬শ টাকায় বিক্রি হচ্ছে। এবছরে ব্যাপক ফল হয়েছে। আশা করা হচ্ছে ২৫ মণ ফল উৎপাদন হবে। উৎপাদন খরচ বাদ দিয়ে ১ লাখ টাকা লাভ হবে।

    ড্রাগন ফলচাষী এএইচ আজম খান জানান, ১২ শতক জমিতে ১০০ চারা গাছ লাগিয়েছি। নিবিড় পরিচর্যার ফলে প্রতিটি গাছে ভালো ফল হয়েছে। পরিক্ষামূলকভাবে ড্রাগন ফল চাষে ফলন আরো ভালো হলে আগামী দিনে বাণিজ্যিকভাবে বেশি জমিতে ড্রাগন চাষের পরিকল্পনা আছে। এ ড্রাগন ফল বাগান দেখতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে কৃষকরা ছুটে আসছেন।

    ড্রাগন বাগানে সার্বিক পরামর্শ ও তথ্য প্রদান করে আসছেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা আরিফুর রহমান আরিফ। এছাড়াও বাগান পরিচযার্য় সবসময় ব্যস্ত সময় পাড় করছেন স্বাধীন, শরিফ, বাদশা, কালাম ও ফুকু। তারা জানান, ড্রাগন চাষের পাশাপাশি কৃষি খামারে দেশি-বিদেশি অনেক ফল-ফুল ও ওষুধি গাছ আছে। রোপন করা হয়েছে আম, জাম, লিচু, সরিফা, বেল, কাঁঠাল, পেয়ারা, কারেঙ্গা, জলপায়, আমলকি, করচা, সরপুরী, পেঁপে, কদবেল, জামরুল, দেও, বাদাম, কাট বাদাম।

    এএইচ আজম খান একটি সফল কৃষি খামার প্রতিষ্ঠা করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। গাবতলী উপজেলা কৃষি কর্মকর্তা আ জা মু আহসান শহীদ সরকার জানান, ড্রাগন ফল চাষে কৃষকদের আগ্রহী করে তোলার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের বিনামূল্যে উপকরণ ও প্রাথমিক খরচ এবং পরামর্শসহ সহায়তা করা হচ্ছে।

    বর্তমানে গাবতলীতে ড্রাগন ফল চাষ জনপ্রিয় হচ্ছে। এ ফল ওষুধি পুষ্টিগুণ সমৃদ্ধ ও সৌখিন ফল। বসতবাড়ির আঙ্গিনায় ও ভবনের ছাদে ড্রাগন ফল চাষ করা সম্ভব।

    উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. সোহরাব হোসেন জানান, ড্রাগন ফল চাষে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। আশাকরছি গাবতলী উপজেলায় ড্রাগন চাষ বাংলাদেশের মধ্যে জনপ্রিয় ও মডেল উপজেলা হবে।

    গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জানান, ড্রাগন একটি পুষ্টিগুণ ও নতুন ফল। এ ফলের চাষ সম্প্রসারণ হলে কৃষকরা বাণিজ্যিকভাবে আরো বেশি জমিতে চাষ করবে এবং গাবতলীতে ড্রাগন চাষের উজ্জ্বল সম্ভাবনা আছে। ফলে, বহু শিক্ষিত কৃষক স্বাবলম্বী হতে পারবে। কৃষক পরিবারের মুখে ফুটবে হাসি।

    উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জুলফিকার আলী হায়দার জানান, জমিতে চারা রোপনের এক বছর পর ফল আসে। প্রতিবছরে একটি পূর্ণবয়স্ক গাছে ৪০ থেকে ৫০টি ফল পাওয়া যায়। একবিঘা জমিতে ড্রাগন ফল চাষে ৯০ হাজার টাকা খরচ হয়। ৯ ফুট পরপর দুটি করে গর্ত খুঁড়ে চারা লাগানো যায়। জৈব ও রাসায়নিক সার নিয়মিত দিতে হয়। এক বিঘা জমিতে ৩০০ চারা রোপন করা সম্ভাব। উৎপাদন ব্যয় বাদ দিয়ে এক বছরে এক বিঘা জমি থেকে ৩ লাখ টাকা আয় করা সম্ভাব। বর্তমানে বাজারে ৫০ থেকে ১০০ টাকায় একটি চারাগাছ বিক্রি করা হচ্ছে।

    উপ-সহকারী কৃষি কর্মকর্তা আরিফুর রহমান আরিফ জানান, ড্রাগন ফল চাষে আগ্রহী করতে কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। ড্রাগন ফল লাল টুকটুকে। ওষুধিগুণ থাকায় উচ্চ রক্তচাপ হ্রাস ও ডাইবেটিস রোগীদের জন্য উপকারী।

    চিকিৎসক নীল রতন দেব এমবিবিএস-বিসিএস (স্বাস্থ্য) জানান, বর্তমানে ড্রাগন ফল ওষুধি কাজে ব্যবহার হচ্ছে। ড্রাগন ফলে ভিটামিন সি, আয়রন, মিনারেল, ফাইবার ছাড়াও অ্যান্টি এক্সিডেন্ট আছে যা শরীরকে সুস্থ্য ও সবল রাখতে সহায়তা করে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ফল চাষে স্বাবলম্বী

    ২৯ এপ্রিল ২০১৭

    কানাডায় স্থায়ী বসবাসের সুযোগ

    ২৩ ফেব্রুয়ারি ২০১৭

    বাউ ড্রাগন ফলের চাষ

    ৩০ এপ্রিল ২০১৭

    অস্ট্রেলিয়ায় কাজের সুযোগ

    ২৫ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755