• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ওয়ানডে ও ছাড়তে হবে এক সময়!

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ২৬ এপ্রিল ২০১৭ | ৭:১৩ অপরাহ্ণ

    ওয়ানডে ও ছাড়তে হবে এক সময়!

    সংবাদ সম্মেলনে খুব আলগোছে কথাটি বললেন মাশরাফি বিন মর্তুজা। যেন বলার জন্যই বলা। যেন টি-টোয়েন্টি অবসরের সঙ্গে তাঁর ওয়ানডে অধিনায়কত্বের কোনো সম্পর্ক নেই। যেন আসন্ন আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরে জাতীয় দলের পারফরম্যান্সের সঙ্গে এসব মেলানোটা একটু বাড়াবাড়ি। সত্যিই কী তাই?


    টি-টোয়েন্টি থেকে অবসর নিয়ে একটা বেফাঁস শব্দও বেরোয়নি মাশরাফির মুখ থেকে। দেশজুড়ে ভক্তদের উত্তাল আবেগ, মিছিল-মানববন্ধনেও খোলেনি তাঁর মনের বন্ধ দুয়ার। কিন্তু বাংলাদেশ ক্রিকেটের সদর-অন্দরে এটি তো ওপেন সিক্রেট যে কোচ চন্দিকা হাতুরাসিংহের পরিকল্পনায় না থাকাতেই সরে যেতে হয়েছে তাঁকে। কুড়ি-বিশের ফরম্যাটে দলের পারফরম্যান্স সাধারণ মানের, মাশরাফিরও অসাধারণ কিছু নয়। সে কারণে এই ক্রিকেটযোদ্ধাকে ছুড়ে ফেলা যায়। ৫০ ওভারের ক্রিকেটে যা যায় না মোটেই। বাংলাদেশ দল কিংবা ব্যক্তিগত পারফরম্যান্সে এখনো তিনি অস্পর্শনীয় উচ্চতায়। কিন্তু সাম্প্রতিক সময়ে যে বার্তাটি দেওয়া হয়েছে মাশরাফিকে, তাতে আসন্ন সফরের গুরুত্ব বেড়ে যাচ্ছে নিঃসন্দেহে। তা ওয়ানডে অধিনায়ক মুখে যতই এড়িয়ে যান না কেন!

    ajkerograbani.com

    তিন ফরম্যাটের তিন অধিনায়ক বাংলাদেশ ক্রিকেটের নবতম সংযোজন। পূর্বধাপে তিন ফরম্যাটে দুই অধিনায়কের যুগে প্রবেশ ২০১৪ সালে। মুশফিকুর রহিমকে টেস্টে বহাল রেখে সীমিত ওভারে দায়িত্ব সঁপে দেওয়া হয় মাশরাফির কাঁধে। পরের সময়টায় টি-টোয়েন্টিতে অন্তত অমন আহামরি সাফল্য পায়নি বাংলাদেশ। ২৬ টি-টোয়েন্টির মধ্যে জিতেছে মাত্র ১০টি। টানা আট ম্যাচ হারের পর সর্বশেষ খেলায় জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে। মাশরাফির ব্যক্তিগত পারফরম্যান্সও ছিল গড়পড়তা। ২৬ ম্যাচে মোটে ১৬ উইকেট নিয়েছেন ৪০.৯৩ গড় এবং ৭.৬৭ ইকোনমিতে।

    ওয়ানডের ক্ষেত্রে সেটি বলা যাবে না। অধিনায়ক হওয়ার পর এই ফরম্যাটে দলের সফলতম বোলারের নাম যে মাশরাফি! ৩৩ ওয়ানডেতে ৫১ উইকেট নিয়েছেন ২৬.৬৮ গড় এবং ৪.৯১ ইকোনমিতে। ‘নড়াইল এক্সপ্রেস’-এর পরিচালনায় দলও একের পর এক সাফল্যের স্টেশনে পৌঁছেছে। ২০১৪ সালে মাশরাফি অধিনায়ক হওয়ার সময় ওই বছর কোনো ওয়ানডে জেতেনি বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে টানা পাঁচ ম্যাচে জয়ে শুরু তাঁর। এরপর বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ওঠা, ঘরের মাঠে পাকিস্তান-ভারত-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মহাকাব্যিক সিরিজ জয় এবং জিম্বাবুয়ের বিপক্ষে আরেকটি হোয়াইটওয়াশে বাংলার ক্রিকেট মহানায়ক হয়ে ওঠেন মাশরাফি।

    সাফল্যজোয়ারে ভাটার টান আসে এরপর। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ সিরিজ জিতেছে ঠিকই; কিন্তু এক ম্যাচ হেরে তাতে পড়ে ব্যর্থতার কালি। এরপর ইংল্যান্ডের কাছে সিরিজ হার, নিউজিল্যান্ডের কাছে সিরিজের সব ম্যাচে হার। শ্রীলঙ্কায় সিরিজ না হারলেও জিততে পারেনি দল। ওই সফরেই আবার মাশরাফির টি-টোয়েন্টি অবসর নিয়ে এত নাটক! সব মিলিয়ে তাঁর পায়ের নিচের মাটিটা আলগা না হয়ে পারেই না! আয়ারল্যান্ড ও ইংল্যান্ডে যদি আবার সাফল্যের চক্রে ফিরতে না পারে বাংলাদেশ, তাহলে তাঁর অবস্থান আরো নড়বড়ে হয়ে যাওয়ার আশঙ্কাটা থাকছেই!

    কালকের সংবাদ সস্মেলনে অনুমিতভাবেই তা স্বীকার করেননি মাশরাফি। দলের ওয়ানডে ফর্ম খুব খারাপ বলেও মানছেন না। বিদেশের মাটিতে খেলার চ্যালেঞ্জের কথাটাই বরং মনে করিয়ে দেন তিনি, ‘আফগানিস্তানের সঙ্গে যে ম্যাচটা আমরা হেরেছিলাম, তা হিসাবের বাইরে ছিল। ইংল্যান্ডের সঙ্গে সুযোগ মিস করাটাও কষ্টকর। তবে পরের সিরিজগুলোতে ছিল ভিন্ন চ্যালেঞ্জ। নিউজিল্যান্ডে সুযোগ এসেছিল। বিদেশের মাটিতে এখন আমাদের ভালো খেলতে হবে। ’ তবে কাজটি যে কতটা কঠিন তা জানেন মাশরাফি, ‘দেশের সঙ্গে বিদেশের পারফরম্যান্স মেলালে তা হয়তো আকাশ-পাতাল ব্যবধান। বিশ্লেষকরা ভালো বলতে পারবেন, বিদেশে জেতা কত কঠিন। অন্যান্য প্রতিষ্ঠিত দলও অ্যাওয়ে ম্যাচ বেশির ভাগই হারে। আমাদের সামনে বছরজুড়েই এমন চ্যালেঞ্জ। আমার বিশ্বাস, এই দল অ্যাওয়েতে অন্য দলের চেয়ে অনেক দ্রুত সফল হবে। ’

    সেই সাফল্যটা তাঁর নিজের জন্যও খুব প্রয়োজন। নইলে হয়তো আবার শূন্য থেকে শুরুর পরিকল্পনায় চন্দিকা হাতুরাসিংহে ওয়ানডে অধিনায়ককে ব্রাত্য ঘোষণা করবেন। মাশরাফির চেয়ে ভালো সেটি আর কে জানেন! কিন্তু ওই যে পেশাদারত্বের খোলসে মুখ খুললেও মন খোলার নিয়ম নেই। তাই তো মাশরাফি কাল আলগোছে বলে যান, ‘আমার অধিনায়ক হিসেবে আলাদা তেমন কোনো লক্ষ্য নেই। এখান থেকেও সরতে হবে একসময়। আলাদা করে চাপ নেওয়ার তাই দরকার নেই। ’

    কিন্তু সাম্প্রতিক ঘটনাপ্রবাহে অনাহূত যে চাপ এখন মাশরাফির ওপর, চাইলেও কী তা উপেক্ষার উপায় রয়েছে তাঁর!

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757