• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    কটনবাড যখন বিপদের কারণ

    অনলাইন ডেস্ক | ১২ মে ২০১৭ | ১০:০৯ অপরাহ্ণ

    কটনবাড যখন বিপদের কারণ

    আপনি কি প্রতি দিন কটনবা়ড দিয়ে কান পরিষ্কার করেন? বিশেষজ্ঞরা বলছেন, এই কটনবাড থেকেই কানের ভেতরে হতে পারে ছোট থেকে বড় ক্ষত।


    মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিওর ন্যাশনাল চিল়ড্রেন’স হসপিটালের গবেষক ক্রিস জাটানা জানিয়েছেন, কান খোঁচানো নিয়ে দুটো ধারণা রয়েছে। আমরা মনে করি বাড়িতেই নিয়মিত কান পরিষ্কার করা উচিত এবং কটন বাডই কান খোঁচানোর জন্য সবচেয়ে নিরাপদ। দুটোই ভুল ধারণা।

    ajkerograbani.com

    এই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৯৯০-২০১০ সাল পর্যন্ত টানা ২১ বছর ধরে একটি গবেষণা করেন। এই সময়ের মধ্যে হাসপাতালের জরুরি বিভাগে ২ লাখ ৬৩ হাজার অপ্রাপ্তবয়স্ক রোগীর চিকিৎসা করা হয় যারা কটনবাড থেকে হওয়া কানে ক্ষতের সমস্যা নিয়ে হাসপাতালে এসেছিল।

    গড় করলে দাঁড়ায় বছরে সাড়ে ১২ হাজার বা দিনে ৩৪ জন ওই সমস্যা নিয়ে এসেছিল। এর মধ্যে ৭৩ শতাংশ ঘটনাই ঘটেছিল কান পরিষ্কার করতে গিয়ে। ১০ শতাংশ ক্ষেত্রে কটনবাড নিয়ে খেলতে খেলতে ক্ষত হয়েছিল এবং ৯ শতাংশ ক্ষেত্রে কানে কটনবাড থাকাকালীন শিশু পড়ে যাওয়ার কারণে ক্ষত হয়েছিল।

    কিন্তু, কটনবাড খারাপ কেন? জাটানা বলেন, ইয়ার ক্যানাল বা কর্ণ গহ্বরের আপনা থেকেই পরিষ্কার রাখার ক্ষমতা রয়েছে। কটনবাড কানের ময়লা বের করে আনার বদলে আরও দূরে, কানের পর্দার কাছে ঠেলে দেয়। ফলে কানে ক্ষত হওয়ার ঝুঁকি বাড়ে।

    সাধারণত কানের পর্দা ও নরম টিস্যুতে আঘাত লাগার ঝুঁকি থাকে। গুরুতর আঘাতের ক্ষেত্রে কানের পর্দা ফেটে যাওয়া, হাড় ভেঙে যাওয়ার মতো ঘটনাও ঘটতে পারে। শ্রবণশক্তি নষ্ট হয়ে যাওয়া, শরীরের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ার মতো ভয়াবহ দুর্ঘটনাও ঘটে যেতে পারে।

    জার্নাল অব পেডিয়াট্রিকসে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মলদ্বারে চুলকানি? যা করবেন

    ১৬ সেপ্টেম্বর ২০১৭

    চর্বি কমাবে যে খাবার

    ১৭ এপ্রিল ২০১৭

    অণ্ডকোষে ব্যথা

    ২৩ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757