বৃহস্পতিবার, জুলাই ১, ২০২১

কঠোর লকডাউনে রাজধানীতে কঠোর নিরাপত্তা

  |   বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১ | প্রিন্ট  

কঠোর লকডাউনে রাজধানীতে কঠোর নিরাপত্তা

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আজ সকাল থেকে শুরু হয়েছে কঠোর লকডাউন। তাই সকাল থেকেই রাজধানীর সড়কে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ফাঁকা সড়কে রিকশা চালকরা অলস সময় পার করছেন। বৃহস্পতিবার ভোর থেকে সকাল ১১টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।
জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে গত সোমবার (২৮ জুন) থেকে সীমিত পরিসরে ‘লকডাউন’ শুরু হয়। এই সময় থেকে গণপরিবহন বন্ধ করে দেয়া হয়। তবে আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখা হয়। এ ছাড়া অন্যান্য কিছু প্রতিষ্ঠানও সীমিত পরিসরে খোলা রাখা হয়। তবে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে পরবর্তী ৭ দিন কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। এটি বাস্তবায়ন করতে সংশ্লিষ্টদের কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। যে কারণে সকাল থেকে রাজধানীর বিভিন্ন মূল সড়ক ও এলাকার পাড়া-মহল্লায় তেমন কোনো লোকসমাগম দেখা যায়নি। সকাল থেকেই রাস্তায় কঠোর অবস্থানে রয়েছে পুলিশ।
যানবাহন ও সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণের জন্য সড়কের মোড়ে মোড়ে বসানো হয়েছে চেকপোস্ট। মুভমেন্ট পাস থাকলেই চলাফেরা করতে দিচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী। বৃহস্পতিবার কারওরান বাজার, শাহবাগ, পান্থপথ, ফার্মগেট, মগবাজার, মালিবাগ, মহাখালী, ধানমন্ডি, সাতরাস্তা মোড়, খামার বাড়ি মোড় এলাকা ঘুরে এমন চিত্রই দেখা যায়।
সরেজমিন ঘুরে দেখা যায়, কঠোর লকডাউনের প্রথম বৃহস্পতিবার রাজধানীর সড়কে গাড়ির চাপ নেই। তাই বেশির ভাগ সড়ক রয়েছে ফাঁকা। তবে সড়কগুলোতে রিকশার রাজত্ব দেখা গেছে। শত শত রিকশা যাত্রীর জন্য অপেক্ষা করছে। এছাড়া প্রতিটা সড়কের মোড়ে মোড়ে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট।
কারওয়ান বাজার মোড়ে গিয়ে দেখা গেছে, রিকশা চালকরা বসে অলস সময় পার করছেন। কেউ কেউ রিকশার মধ্যে ঘুমাতেও দেখা গেছে। আবার কেউ কেউ রিকশা নিয়ে ফাঁকা রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন।
এদিকে, রাজধানীর সড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। যারা বিনা কারণে বাইরে ঘোরাঘুরি করবেন, মুভমেন্ট পাস না নিয়ে বাইরে বের হবেন এবং স্বাস্থ্যবিধি মানবেন না তাদেরকে জরিমানা করা হচ্ছে। জরিমানার পাশাপাশি জনগণকে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না আসার জন্য এবং স্বাস্থ্যবিধি মানতে উদ্বুদ্ধও করছে র‌্যাব।
র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন ইনকিলাবকে বলেন, আজ সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্ট পরিচালনা করছেন। তবে সরকার ঘোষিত বিধিনিষেধ কঠোরভাবে প্রতিপালন ও মাস্ক পরিধানের উপর সচেতনতা বৃদ্ধির প্রতি গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানান তিনি।


Posted ১১:২৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]