শুক্রবার, ফেব্রুয়ারি ১৯, ২০২১

কমলা যেসব সমস্যার সমাধান দেয়

  |   শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি ২০২১ | প্রিন্ট  

কমলা যেসব সমস্যার সমাধান দেয়

কমলা খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই খুঁজে পাওয়া যাবে। ছোট থেকে বড় সকলের পছন্দের তালিকায় আছে এ ফলটি। কমলার রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ক্যালসিয়াম। এছাড়া আরও অনেক উপাদান রয়েছে এ ফলটিতে।
পুষ্টিবিদরা বলেছেন, এই ফলটি একসঙ্গে অনেক সমস্যার সমাধান দেয়। বিভিন্ন সূত্র থেকে তথ্য নিয়ে কমলা যেসব সমস্যার সমাধান দেয় তা তুলে ধরা হলো-
* কমলাতে আছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি এবং হেসপিরিডিন যা উচ্চচাপ নিয়ন্ত্রণ করে। এতে প্রাকৃতিক উপাদান হিসেবে থাকা ফ্ল্যাভনোয়েড শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।
* ক্যানসার প্রতিরোধে বেশ ভূমিকা রাখে কমলা। ত্বক, মুখের ভেতর, স্তন, ফুসফুস, পাকস্থলী ও কোলন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে কমলা। গবেষকরা বলছেন, এ ফলটিতে আরও একটি উপাদান রয়েছে। যার নাম লিমোনেন। এই উপাদান ক্যানসার প্রতিরোধে খুবই উপযোগী।
* যাদের হার্টের সমস্যা রয়েছে তারা চিকিৎসকদের পরামর্শ মেনে খেতে পারেন এ ফলটি। কমলাতে রয়েছে ভিটামিন সি, কোলিন, পটাশিয়াম, ডায়েটারি ফাইবার যা অ্যাথমিয়া এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয় অনেকটাই।
* প্রচুর পরিমানে ভিটামিন সি থাকায় নানা ধরনের সংক্রমণের বিরুদ্ধে কাজ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কমলা।
* যাদের কিডনিতে পাথরের সমস্যা রয়েছে তারা খাদ্য তালিকায় রাখতে পারেন এ ফলটি। তবে অবশ্যই চিকিৎসকদের পরামর্শ মেনে খাবেন। তাতে সমস্যার সমাধান হবে অনেকটাই।
বিশেষজ্ঞরা মনে করেন, ডায়াবেটিস, মস্তিষ্ক গঠন, ওজন কমাতে সাহায্য করে কমলা। তবে যাদের হাই পটাশিয়াম যুক্ত খাবারের ওপর নিষেধ আছে তাদের অবশ্যই পুষ্টিবিদ বা চিকিৎসকদের পরামর্শ নিয়ে কমলা খাওয়া উচিত। মনে রাখবেন এ ফলটি বেশি খেলে পেটে ব্যথা, ডায়েরিবা বা বদহজম হতে পারে।


Posted ৮:২৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]