রবিবার, নভেম্বর ২৮, ২০২১

কম্বল বিক্রি করে লোকসানে তাঁতিরা

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

কম্বল বিক্রি করে লোকসানে তাঁতিরা

শীতের আগমনে কম্বল তৈরিতে ব্যস্ত সময় পার করছেন ঠাকুরগাঁওয়ের তাঁতিরা। তবে সুতার দামসহ উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় কম্বল বিক্রি করে খুব একটা লাভবান হচ্ছেন না তারা। এ অবস্থায় স্বল্প সুদে ঋণ সহায়তার পাশাপাশি প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) কর্মকর্তারা।

ঘরে ঘরে তাঁতের খুটখাট শব্দ। পুরাতন কাপড় থেকে সুতা ছাড়িয়ে এবং নতুন সুতার মিশ্রণে বাহারি কম্বল তৈরি করছেন ঠাকুরগাঁও সদরের কেশুরবাড়ি গ্রামের তাঁতিরা। শীত এলেই তাদের ব্যস্ততা বেড়ে যায় কয়েক গুণ। গুণগতমান ভালো হওয়ার পাশপাশি টেকসই হওয়ায় স্থানীয় চাহিদা মিটিয়ে এখানকার কম্বল যাচ্ছে দেশের বিভিন্ন এলাকায়। তবে উৎপাদন খরচ কিছুটা বেশি হওয়ায় আশানুরূপ লাভ পাচ্ছেন না তাঁতিরা।


বাবা দাদার ঐতিহ্য ধরে রাখতে দীর্ঘদিন ধরে এ পেশার জড়িত থাকলেও বর্তমানে সুতার দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন তারা। প্রতিযোগিতার এই বাজারে পরিবার-পরিজন নিয়ে সংসার চালাতে হিমশিম খাওয়ায় অনেকেই বদলে ফেলছেন পেশা।

এ বিষয়ে তাঁতিরা বলেছেন, বর্তমানে সুতার দাম অনেক বেশি এবং কম্বলে দাম খুবই কম। আমাদের উৎপাদন খরচ ২০০ থেকে ৩০০ পর্যন্ত ছাড়িয়ে যাচ্ছে, কিন্তু আমরা সে অনুযায়ী মূল্য পাচ্ছি না। সরকার আমাদের কম্বল যদি কিনে তাহলে আমরা লাভবান হব।


এ অবস্থায় স্বল্প সুদে ঋণ সহায়তার পাশাপাশি প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার কথা জানিয়ছেন ঠাকুরগাঁও বিসিক শিল্পনগরীর উপব্যবস্থাপক নুরেল হক। বিসিকে এ কর্মকর্তা বলেছেন, যে কোনো প্রতিষ্ঠানিক বা অর্থনৈতিক সহায়তা, বিশেষ করে ঋণ ব্যবস্থাটি আমরা করব। তবে তাদের সেক্ষেত্রে এগিয়ে আসতে হবে।

এ দিকে ঠাকুরগাঁও সদরের নির্বাহী অফিসার আবু তাহের মো. সামসুজ্জামান জানিয়েছেন, তারা চেষ্টা করবেন যারা তাঁতশিল্পের সঙ্গে জড়িত রয়েছেন তাদের বিষয়টি বিবেচনায় নেওয়ার।

জেলা শহর থেকে ১৭ কিলোমিটার দূরে কেশুরবাড়ি গ্রামে প্রায় ৭০০ পরিবারের মধ্যে এখন ৪০০ পরিবার তাঁতি পেশায় জড়িত।

Posted ১১:৪৭ পূর্বাহ্ণ | রবিবার, ২৮ নভেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১