শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনাভাইরাসের ওষুধ পাওয়ার দাবি চীনের

  |   বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনাভাইরাসের ওষুধ পাওয়ার দাবি চীনের

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য ওষুধ খুঁজে পাওয়ার দাবি করেছে চীন। নতুন ধাঁচের ইনফ্লুয়েঞ্জার চিকিৎসার জন্য জাপানে যে ওষুধ ব্যবহার করা হয়েছিল সেটিই করোনাভাইরাসের রোগীর জন্য কার্যকর বলে দাবি করেছেন দেশটির এক কর্মকর্তা।
চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তা ঝাং শিনমিন জানান, উহান ও শেনঝেনে ৩৪০ রোগীর ওপর জাপানের টয়ামা কেমিক্যাল উৎপাদিত ফ্যাভিপিরাভির নামের একটি ওষুধ প্রয়োগ করা হয়েছিল। এতে উৎসাহব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে।
ঝাং সাংবাদিকদের বলেছেন, ‘এটি অনেক বেশি নিরাপদ এবং চিকিৎসায় সুষ্পষ্ট কার্যকর।’ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আফ্রিকার দেশ গিনিতে ইবোলা চিকিৎসার জন্য ফ্যাভিপিরাভির সরবরাহ করেছিল জাপান।
ফ্যাভিপিরাভির উৎপাদনকারী টয়ামা কেমিক্যাল জাপানের ফুজিফিল্মের সহযোগী প্রতিষ্ঠান। চীনা কর্মকর্তার মন্তব্যের পর এ ব্যাপারে প্রতিষ্ঠানটির কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে ফুজিফিল্মের এক মুখপাত্র জানিয়েছেন, জাপান সরকার আদেশ দিলে এই ওষুধ উৎপাদিত হয়। তাদের এই ওষুধ বিক্রির কোনো লক্ষ্যমাত্রা নেই।
চীনে ডিসেম্বরের শেষ থেকে এ পর্যন্ত ৮০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটির উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে মারা গেছে তিন হাজার ২৩৭ জন। অবশ্য গত সপ্তাহ থেকে দেশটিতে ভাইরাস আক্রান্ত ও মৃত দুটির সংখ্যাই কমতে শুরু করেছে।

Facebook Comments Box


Posted ২:৪৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১