রবিবার ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে ফারুক খান এমপির পরামর্শ

  |   রবিবার, ২২ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে ফারুক খান এমপির পরামর্শ

করোনাভাইরাসের প্রকোপে উদ্বিগ্ন গোটা বিশ্বের মানুষ। চীন, ইতালির দুঃসহ পরিস্থিতি কারও অজানা নয়। সময়ের সঙ্গে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। এখন পর্যন্ত ১৭৯টি দেশ ও অঞ্চলে থাবা বসিয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। বাংলাদেশেও করোনাভাইরাসে আক্রান্ত ১৮ রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে একজনের মৃত্যুও হয়েছে।
ভাইরাসটির প্রতিষেধক এখনও আবিষ্কৃত না হওয়ায় মানুষের মনে উদ্বিগ্নতা বাড়ছে। তবে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চললে এ ভাইরাসের সংক্রমণ রোধ করা সম্ভব।
প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণরোধে কিছু পরামর্শ মেনে চলার আহ্বান জানিয়েছেন গোপালগঞ্জ-১ আসন থেকে পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী মুহাম্মদ ফারুক খান এমপি।

তিনি বলেছেন, কারো সর্দি, কাশি, জ্বর হলে নিজ দায়িত্বে ঘরে থাকুন। মসজিদ, মন্দির, বাজার, রাস্তাসহ যে কোনো পাবলিক প্লেসে কাউকে অসুস্থ অবস্থায় দেখলে সম্মান ও আন্তরিকতার সঙ্গে ঘরে যেতে বলুন।
বিদেশ থেকে আগত কারো ব্যাপারে কোনো তথ্য জানলে প্রশাসনকে অবহিত করুন। যাতে তারা অসুস্থ হলে তাদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা যায়।
প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়া থেকে বিরত থাকুন। বাইরে থেকে ঘরে ফিরে ভালো করে হাত ধুবেন। অন্যর ব্যবহার করা কাপড় ব্যবহার করা থেকে বিরত থাকুন।
কোলাকুলিও হ্যান্ডশেক করা থেকে আপাতত বিরত থাকুন। উন্মুক্ত ও খোলা স্থানের খাবার পরিহার করুন।
ঘন ঘন গরম পানি পান করুন। আপাতত ঠান্ডা ও কোমল পানীয় পান থেকে বিরত থাকুন।
পরিশেষে এ কথা মাথায় রাখুন “মানুষ আপন রোগ কিন্তু আপন নয়”

Facebook Comments Box


Posted ৩:০১ অপরাহ্ণ | রবিবার, ২২ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১