সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

করোনাভাইরাস ভ্যাকসিন পেল বিপর্যস্ত মেক্সিকো

  |   বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

করোনাভাইরাস ভ্যাকসিন পেল বিপর্যস্ত মেক্সিকো

ল্যাটিন আমেরিকার প্রথম দেশ হিসেবে মেক্সিকো বুধবার করোনাভাইরাস ভ্যাকসিন গ্রহণ করেছে। মহামারি কোভিড-১৯ রোগ প্রতিরোধে গণহারে টিকা দেয়ার কাজ শুরু করতে তারা এসব ভ্যাকসিন হাতে পেল। এ অঞ্চল জুড়ে করোনাভাইরাসের ব্যাপক প্রভাব পড়েছে। খবর এএফপি’র।
মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার এবং তাদের জার্মান অংশীদার বায়োএনটেকের তৈরি ভ্যাকসিনের প্রথম ৩ হাজার ডোজ বেলজিয়াম থেকে কুরিয়ার বিমান যোগে মেক্সিকোতে পৌঁছানোর পর সরকার বৃহস্পতিবার টিকা দেয়া শুরুর পরিকল্পনা করে।
মেক্সিকোর শক্তিশালী মাদক চক্রের হাতে পড়া থেকে এসব ভ্যাকসিন রক্ষা নিরাপত্তা বাহিনীর কড়া নজরদারিতে টিকাগুলো মেক্সিকো সিটির দক্ষিণে একটি সামরিক স্থাপনায় রাখা হয়েছে।
বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড সাংবাদিকদের বলেন, ‘আজ থেকে এই মহামারি ভাইরাসের অবসান শুরু হচ্ছে।
কর্তৃপক্ষ জানায়, মেক্সিকোতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১ লাখ ২০ হাজার মানুষ কোভিড-১৯ রোগে প্রাণ হারিয়েছে এবং ১৩ লাখ ৪০ হাজার লোক আক্রান্ত হয়েছে। তবে দেশটিতে প্রকৃত সংক্রমণের সংখ্যা আরো অনেক বেশি বলে ধারণা করা হচ্ছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আগামী ৩১ জানুয়ারি নাগাদ ফাইজার-বায়োএনটেকের ১৪ লাখ ডোজ ভ্যাকসিন মেক্সিকোতে পৌঁছাবে। মার্কিন এ কোম্পানি মোট ৩ কোটি ৪৪ লাখ ডোজ টিকা মেক্সিকোকে দেয়ার ব্যাপারে সম্মত হয়েছে।
যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের পর মেক্সিকো হচ্ছে করোনাভাইরাসে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ।

Facebook Comments Box


Posted ৫:১৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০