শনিবার, মার্চ ১৪, ২০২০

শিরোনাম >>
শিরোনাম >>

করোনাভাইরাস মোকাবেলায় আহমদ আলী মুকিবের পরামর্শ

এনামুল কবির নাজমুল   |   শনিবার, ১৪ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনাভাইরাস মোকাবেলায় আহমদ আলী মুকিবের পরামর্শ

করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশে সব ধরনের সতর্কতা গ্রহণের আহ্বান জানিয়েছেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সৌদি আরব বিএনপির সভাপতি আহমদ আলী মুকিব।
তিনি এক বার্তায় বলেন, নভেল করোনাভাইরাস বিশ্বের প্রায় প্রতিটি দেশের মানুষকে আক্রান্ত করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণায় সারা বিশ্বে বৈশ্বয়িক মহামারী করোনাভাইরাসজনিত রোগ। বিশ্বের উন্নত দেশগুলি অধিকতর দ্রুত সময়ে আক্রান্ত হয়ে পাঁচ হাজারেরও বেশি লোক মৃত্যুবরণ করেছে এবং লক্ষাধিক লোক চিকিৎসাধীন। এক্ষেত্রে বাংলাদেশকে করোনাভাইরাস মোকাবেলার জন্য সার্বিক প্রস্তুতি নেয়া একান্ত প্রয়োজন।
আহমদ আলী মুকিব করোনা আক্রান্ত রোগীদের প্রতি সহানুভূতিশীল মনোভাব ও সৌহার্দ্যমূলক আচরণ করার জন্য সংশ্লিষ্ট কচিকিৎসক ও নার্সদের প্রতি আহ্বান জানান। সেই সঙ্গে জীবাণুমূক্তাবস্থায় সেবা দানের প্রতি তিনি গুরুত্ব আরোপ করেন।
বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সৌদি আরব বিএনপির সভাপতি আহমদ আলী মুকিব পরামর্শ দিয়ে বলেন, খাবার খাওয়ার আগে, রান্না করার আগে এবং বাইরে থেকে ঘরে ফেরার পর সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন। বাইরের খাবার যতটা সম্ভব এগিয়ে যাওয়াই ভালো। মাংস রান্নার সময় ভালোভাবে সিদ্ধ করে নিতে হবে। ফলমূল ভালোভাবে ধুয়ে খেতে হবে। প্রাণীর মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে। এ সময় পশুর হাটে না যাওয়াই ভালো। অসুস্থ পশুপাখির সংস্পর্শ এড়ানো উচিত। বাইরে গেলে মাস্ক পরা জরুরি। সর্দি-কাশি কিংবা জ্বরে আক্রান্ত ব্যক্তির সঙ্গে কথা বলার সময় অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। পোষা প্রাণীর লালান-পালনের ক্ষেত্রেও সচেতন থাকতে হবে। পোষা প্রাণী অসুস্থ হলে তৎক্ষণাৎ চিকিৎসকের কাছে নিতে হবে। করোনাভাইরাস প্রতিরোধে হ্যান্ডশেক ও কোলাকুলি এড়িয়ে যাওয়াই ভালো। সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত হলে বাইরে যতটা সম্ভব কম বের হতে হবে। এ সময় টিস্যু ব্যবহার করতে হবে। খুব প্রয়োজন ছাড়া এখন বিদেশে না যাওয়াই ভালো।


Posted ৫:৪১ অপরাহ্ণ | শনিবার, ১৪ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]