শনিবার ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

করোনায় মারা গেলেন কবি নুরুল হক

ডেস্ক রিপোর্ট   |   শুক্রবার, ২৩ জুলাই ২০২১ | প্রিন্ট  

করোনায় মারা গেলেন কবি নুরুল হক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কবি নুরুল হক মারা গেছেন (ইন্না লিল্লাহি … রাজিউন)। বৃহস্পতিবার বিকেল ৪টায় মৃত্যু হয় তার।

কবি নুরুল হক বীর মুক্তিযোদ্ধা ও ইডেন মহিলা কলেজের বাংলা বিভাগের সাবেক প্রধান। তার বয়স হয়েছিল ৭৭ বছর।


শুক্রবার সকাল ১০টায় মদন উপজেলায় কবির নিজ গ্রাম বালালী ঈদগাহ মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় জানাজা শেষে তার মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

করোনায় আক্রান্ত হয়ে গত ৪ জুলাই শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি হন কবি নুরুল হক। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি।


১৯৪৪ সালে নেত্রকোনার মদন উপজেলার বালালী গ্রামে জন্মগ্রহণ করেন কবি নুরুল হক। ১৯৭১ সালে একটি বামপন্থী গেরিলা বাহিনীর কমান্ডার হিসেবে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে গৌরবোজ্জ্বল অবদান রাখেন তিনি।

কবি নুরুল হক পেশায় একজন শিক্ষক ছিলেন। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে শিক্ষকতা জীবন শুরু করেন তিনি। দেশের বিভিন্ন সরকারি কলেজে শিক্ষকতা শেষে ২০০৫ সালে ঢাকার ইডেন মহিলা কলেজের বাংলা বিভাগের প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন।

ষাটের দশকের উল্লেখযোগ্য কবিদের একজন নুরুল হক। তার উল্লেখ্যযোগ্য কয়েকটি গ্রন্থ হলো- ‘সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়’, ‘একটি গাছের পদপ্রান্তে’, ‘মুক্তিযুদ্ধের অসমাপ্ত গল্প’, ‘শাহবাগ থেকে মালোপাড়া’, ‘এ জীবন খসড়া জীবন’ এবং ‘কবিতাসমগ্র’।

Facebook Comments Box

Posted ৪:২২ অপরাহ্ণ | শুক্রবার, ২৩ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০