বুধবার, জুলাই ৭, ২০২১

করোনার নতুন আতঙ্ক ল্যামডা

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০৭ জুলাই ২০২১ | প্রিন্ট  

করোনার নতুন আতঙ্ক ল্যামডা

নতুন আতঙ্ক ছড়াচ্ছে করোনার ল্যামডা ভ্যারিয়েন্ট। এরইমধ্যে ৩০টি দেশে ল্যামডা ভ্যারিয়েন্টের করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

করোনা ভাইরাসের নতুন এই স্ট্রেইন ভারতীয় ডেল্টা স্ট্রেইনের চেয়েও বহুগুণে শক্তিশালী বলে জানিয়েছে মালয়েশিয়ার স্বাস্থ্য বিভাগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাইরোলজিস্ট হেইরো মেন্ডেজ রিকো বলছেন, নতুন এই স্ট্রেইন খুবই দ্রুত ও অধিক সংক্রামক হতে পারে।


করোনার ল্যাম্বডা ভ্যারিয়েন্ট প্রথম ধরা পড়ে পেরুতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই প্রজাতিকে ‘ভ্যারিয়েন্ট অফ ইন্টারেস্ট’ নাম দিয়েছে। যুক্তরাজ্যে ৬ জন ল্যাম্বডা ভ্যারিয়েন্ট করোনা রোগী শনাক্ত করা হয়েছে। চিলিতে গত দু’ মাসে আক্রান্তদের মধ্যে ৩২ শতাংশের শরীরে ল্যাম্বডার ভ্যারিয়েন্ট উপসর্গ রয়েছে। এই নয়া ভ্যারিয়েন্ট দেখা গেছে আর্জেন্টিনা এবং ইকুয়েডরেও। এর পর পাওয়া গেছে দক্ষিণ আমেরিকায়।

সার্স-কভ-২ এর ল্যামডা ধরন ছড়িয়ে পড়া অন্য দেশগুলো হলো—যুক্তরাষ্ট্র, জার্মানি, মেক্সিকো, স্পেন, ইসরাইল, কলোম্বিয়া, ফ্রান্স, ইতালি, সেইন্ট কিটস অ্যান্ড নেভিস, সুইজারল্যান্ড, মিসর, ব্রাজিল, কানাডা, পোল্যান্ড, আরুবা, অস্ট্রেলিয়া, কুরাকাও, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, নেদারল্যান্ডস, পর্তুগাল, তুর্কি, উরুগুয়ে ও জিম্বাবুয়ে।


Posted ৪:১৩ পিএম | বুধবার, ০৭ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement