শনিবার, মার্চ ২১, ২০২০

করোনায় আক্রান্ত হতে পারে ৩০ কোটি ভারতীয়

ডেস্ক   |   শনিবার, ২১ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনায় আক্রান্ত হতে পারে ৩০ কোটি ভারতীয়

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ভয়াবহ চিত্র তুলে ধরেছেন জনস্বাস্থ্য বিষয়ক প্রথম সারির একটি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান। ওয়াশিংটন এবং দিল্লিভিত্তিক সেন্টার ফর ডিজিজ, ডিনামিক্স, ইকোনমিক্স অ্যান্ড পলিসির ডিরেক্টর রামানন লক্ষ্মীনারায়ণন বিবিসিকে জানিয়েছেন, করোনাভাইরাস মহামারির পরবর্তী ‘হটস্পট’ হতে চলেছে ভারত। তার কথায়, অতি জরুরি ভিত্তিতে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সুনামির জন্য প্রস্তুত থাকতে হবে ভারতকে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনে আক্রান্তের সংখ্যা অনুমান করতে যে গাণিতিক সূত্র অনুসরণ করা হয়েছে, ভারতের ক্ষেত্রে তা প্রয়োগ করা হলে কমপক্ষে ৩০ কোটি মানুষের প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকছে। তার কথায়, আক্রান্ত ৩০ কোটির মধ্যে ৪০ থেকে ৮০ লাখ মানুষের শারীরিক অবস্থা জটিল আকার নিতে পারে। যাদের হাসপাতালে ভর্তি করতে হবে।
নারায়ণন মনে করেন, ভারতে এখনও পর্যন্ত যতজন করোনায় আক্রান্ত বলে দাবি করা হচ্ছে প্রকৃত সংখ্যাটা তার তুলনায় অনেকই বেশি। তিনি বলেন, লোকজনের পরীক্ষা কম হচ্ছে বলেই করোনা আক্রান্তদের চিহ্নিত করা যাচ্ছে না। এই বিশেষজ্ঞের কথায়, এখন করোনা যে দেশগুলোতে মহামারির আকার নিয়েছে, ভারত তার থেকে দুই সপ্তাহ পিছিয়ে রয়েছে। ফলে কয়েক সপ্তাহের মধ্যে ইতালি, স্পেন বা চীনের মতো পরিস্থিতির পুনরাবৃত্তি ভারতেও হতে চলেছে। জনসংখ্যার ঘনত্বের কারণেই ভারত করোনা সংক্রমণের ভয় বেশি।
করোনা মহামারী সামলাতে ভারতে কতটা প্রস্তুত তা নিয়ে সন্দেহও ব্যক্ত করেছেন নারায়ণন। তার মতে, ইউরোপের আক্রান্ত দেশগুলোর তুলনায় ভারতের চিকিৎসা ব্যবস্থা অনেক দুর্বল। ভারতে বর্তমানে ৭০ হাজার থেকে এত লাখের মতো আইসিইউ বেড রয়েছে। ফলে করোনায় আক্রান্তের সংখ্যা ৪০ থেকে ৮০ লাখে পৌঁছালে হিমশিম খাবে হাসপাতালগুলো। এই গবেষকের কথায়, সুনামি ধেয়ে আসছে ভারতের দিকে। বসে থাকলে, ধ্বংস হয়ে যেতে হবে। বাঁচার জন্য জীবন দিয়ে লড়াই ছাড়া বিকল্প পথ নেই।


Posted ১০:০৯ অপরাহ্ণ | শনিবার, ২১ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১