মঙ্গলবার ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনায় ইউরোপে মৃত্যু ৩০ হাজার ছাড়াল

ডেস্ক   |   বুধবার, ০১ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

করোনায় ইউরোপে মৃত্যু ৩০ হাজার ছাড়াল

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে ইউরোপে মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। বুধবার বার্তা সংস্থা এএফপি জানিয়েছে এই তথ্য। কোভিড-১৯ এ সবচেয়ে বেশি আক্রান্ত ইউরোপে মোট ৩০ হাজার ৬৩ জন মারা গেছে এবং আক্রান্ত হয়েছে চার লাখ ৫৮ হাজার ৬০১ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে ইতালিতে। এ সংখ্যা ১২ হাজার ৪২৮ জন। স্পেনে আট হাজার ১৮৯ জন এবং ফ্রান্সে তিন হাজার ৫২৩ জন।
এদিকে ইউরোপে মৃত্যুর সংখ্যা ঘোষণার কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্র বলেছে, করোনায় তাদের মৃত্যুর সংখ্যা চার হাজার ৭৬ জন। এ সংখ্যা শনিবারের চেয়ে দ্বিগুণেরও বেশি এবং চীনের চেয়েও বেশি। বুধবার পর্যন্ত করোনায় নিহতের সংখ্যা ৩২ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে নয় লাখ। দুটি সংখ্যাই হু হু করে বাড়ছে, কোথাও স্থির থাকছে না।
চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের ২০০টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।
এই ভাইরাসে চীনের মূল ভূখণ্ডে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৫১৮ জন। আর মারা গেছে তিন হাজার ৩০৫ জন। তবে এখন চীনে এই হার উল্লেখযোগ্য হারে কমে এসেছে। গত কয়েকদিনে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা শূন্যের কোটায় নেমে এসেছে। যে উহান থেকে এই ভাইরাসের উৎপত্তি হয়েছে সেখানের নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। জীবনযাত্রা স্বাভাবিক হতে শুরু করেছে।
২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। নিউমোনিয়ার মতো লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়। ঠিক কীভাবে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল- সে বিষয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা। তবে ধারণা করা হচ্ছে, উহানের একটি সি ফুড মার্কেটে কোনো প্রাণী থেকে এ ভাইরাস প্রথম মানুষের দেহে আসে। তারপর মানুষ থেকে ছড়াতে থাকে মানুষে।

Facebook Comments Box


Posted ৯:২০ অপরাহ্ণ | বুধবার, ০১ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১