শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনায় চাকরি হারাবে ২০০ কোটি মানুষ

ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

করোনায় চাকরি হারাবে ২০০ কোটি মানুষ

করোনার জেরে সারা পৃথিবীতে ২০০ কোটি মানুষ চাকরি হারাবে। আন্তর্জাতিক শ্রমিক সংগঠন আইএলও এমন দাবি করছে। সংস্থাটির মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে আছে সারা বিশ্বে চাকরির ভবিষ্যৎ
আইএলও প্রধান গায় রাইডার জানিয়েছেন, সারা বিশ্ব চরম বিপর্যয়ের মধ্যে রয়েছে। উন্নত এবং উন্নয়নশীল দুই প্রকার দেশেই দ্রুত এই বিপর্যয় কাটিয়ে ওঠার জন্য দ্রুত ও সংঘবদ্ধ পদক্ষেপ করতে হবে।
লকডাউনের জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ব্রাজিল, নাইজেরিয়া ও ভারতের অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা। সারা বিশ্বে প্রায় ২০০ কোটি মানুষের চাকরি সংকট দেখা দিতে পারে। এমন আশঙ্কাও করছে আইএলও। পরিসংখ্যান বলছে ভারতের ৯০ শতাংশ মানুষ অসংগঠিত কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত। লকডাউনের জেরে সংকটে পড়েছেন তাঁরা। সারা বিশ্বে ছাঁটাই হতে পারে প্রায় ১০ কোটি মানুষ। কাজ হারাতে পারেন সব স্তরের কর্মীরা।
আইএলও প্রধান রাইডার বলছেন, ‘যদি একটা দেশ বিপদে পড়ে তাহলে সারা বিশ্ব বিপদে পড়বে। এই সময় আন্তর্জাতিক সম্পর্ক ঠিক রাখার সময়।’ তিনি এও জানিয়েছেন যে করোনা সংক্রমণের দরুন চাকরির ক্ষেত্রে আন্তর্জাতিক বিপর্যয় দেখা দিতে চলেছে। সকলে মিলে এ লড়াই না লড়লে তলানিতে গিয়ে ঠেকবে অর্থনীতি। প্রকট হবে দারিদ্র। তাই সকলে মিলে করোনা মোকাবিলার উপদেশ দিয়েছে রাষ্ট্রকে।

Facebook Comments Box


Posted ৮:২৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১