বুধবার, মার্চ ১৮, ২০২০

করোনায় দেশে প্রথম মৃত্যু

ডেস্ক   |   বুধবার, ১৮ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনায় দেশে প্রথম মৃত্যু

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম একজনের মৃত্যু হয়েছে। বুধবার দুপুরে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।
আইইডিসিআর পরিচালক বলেন, মারা যাওয়া ওই ব্যক্তির বয়স ৭০ বছরের বেশি। তিনি কিডনি, ফুসফুস, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। পাশাপাশি তার হার্টে স্টেন্ট পরানো ছিল। বিদেশ থেকে আসা একজনের দ্বারা তিনি সংক্রমিত হয়েছিলেন।
মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশে এখন পর্যন্ত ১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল মঙ্গলবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ১০। কিন্তু গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১৪। নতুন আক্রান্ত চারজনের মধ্যে একজন নারী ও তিনজন পুরুষ। একজন পূর্বে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিলেন। আর বাকি তিনজন বিদেশ থেকে এসেছেন। তাদের মধ্যে দুজন ইতালি থেকে এবং একজন কুয়েত থেকে এসেছেন।
ডা. ফ্লোরা বলেন, ‘করোনাভাইরাসের ফলে হওয়া কোভিড-১৯ রোগটি মারাত্মক নয়। কিন্তু ভাইরাসটি অত্যন্ত ছোঁয়াচে। বেশির ভাগ ক্ষেত্রেই এখানে মৃত্যু ঝুঁকি থাকে না। এ ক্ষেত্রে সচেতন হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।’
আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরে কল এসেছে চার হাজার ৮৫৭ টি। এর মধ্যে করোনার উপসর্গ সংক্রান্ত চার হাজার ৮৪২টি। যার মধ্যে ৪৯ জনের নমুনা সংগ্রহ করে চারজনের শরীরের করোনা শনাক্ত করা হয়েছে।
ডা. ফ্লোরা জানান, করোনা সন্দেহে এখন পর্যন্ত আইসোলেশনে রাখা হয়েছে ১৬ জনকে। এছাড়া সরকারিভাবে ৪২ জনকে বিভিন্ন হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
আড়াই মাস আগে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছিল। চীনে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু ঘটানোর পর এখন ইউরোপের দেশ ইতালিতে এই ভাইরাস সবচেয়ে ভয়াবহ রূপ নিয়ে দেখা দিয়েছে।
গত ২৪ ঘণ্টায় ইতালিতে ৩৪৫ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে করোনায় আক্রান্ত হয়ে ইতালিতে মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যাও বেড়েছে দাঁড়িয়েছে ৩০ হাজারের বেশি।
এক সপ্তাহ বেশি সময় আগে বাংলাদেশে প্রথম তিনজনের দেহে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, তাদের দুজনই এসেছেন ইতালি থেকে। এরপর আরও সাতজনের শরীরে করোনার সংক্রমণ দেখা দেয়। সেই তালিকায় যোগ হয় আরও চারজনের নাম।


Posted ৭:১৬ পিএম | বুধবার, ১৮ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement