শুক্রবার, মার্চ ২৭, ২০২০

করোনায় নারীদের কম মারা যাওয়ায় রহস্য উন্মোচন

ডেস্ক   |   শুক্রবার, ২৭ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনায় নারীদের কম মারা যাওয়ায় রহস্য উন্মোচন

করোনা ভাইরাসে নারীদের মৃতের হার কম। সারা বিশ্বে করোনায় মারা যাওয়ার হার পুরুষের ৭১ শতাংশ। এ তুলনায় নারীদের সংখ্যা একেবারই কম। তবে কি কারণে এই ভাইরাসে নারীদের মৃত্যুর হার এত কম সেই রহস্য উন্মোচন করেছেন একদল মার্কিন বিজ্ঞানীরা।
গেল সপ্তাহে চীনের সরকারি সংস্থা করোনাভাইরাসের সাম্প্রতিকতম ঘটনার বিশ্লেষণ প্রকাশ করে। এতে দেখা গেছে, পুরুষদের মধ্যে মৃত্যুহার (২.৮ শতাংশ); যা নারীদের মৃত্যু হারের (১.৭ শতাংশ) চেয়ে বেশি। সারা বিশ্বের করোনা ভাইরাসে সংক্রমণ ঘটেছে এমন ২৫টি দেশ থেকে নমুনা নিয়ে নিয়ে এই গবেষণা চালানো হয়েছে।
সেখানেই রহস্য উন্মোচন হয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। মৃত্যু হওয়া অনেকের ক্ষেত্রে দেখা গেছে তারা আগে থেকেই হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের রোগ এবং উচ্চ রক্তচাপের মতো অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন। মহিলাদের ক্ষেত্রে এ ধরণের দীর্ঘস্থায়ী রোগ তুলনামূলক কম হয়। আর সে কারণে করোনাও নারীদের শরীরে সুবিধা করতে পারে না।
গবেষকেরা জানিয়েছেন, ধূমপান এবং অ্যালকোহল পান করেন এমন ব্যক্তিদের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করে করোনাভাইরাস। বিশ্বব্যাংক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, পুরুষদের মধ্যে ধূমপান এবং অ্যালকোহল সেবনের মাত্রা নারীদের তুলনায় অনেক বেশি। এই অভ্যাসের কারণে করোনা ভাইরাসে পুরুষের মৃত্যুর হার অনেক বেশি।
এর আগে এক গবেষণায় দেখা গেছে, হেপাটাইটিস সি এবং এইচআইভিসহ বিভিন্ন সংক্রমণ প্রতিরোধের জন্য পুরুষদের সহজাত কম অ্যান্টিভাইরাল প্রতিক্রিয়া বাড়ানোর জন্য হরমোনগুলিও প্রধান ভূমিকা পালন করে বলে বিশ্বাস করা হয়।
এই গবেষণায় আরো বলা হয়েছে, পুরুষের দেহে একটি এক্স ক্রোমোসোম রয়েছে। নারীদের রয়েছে দুটি। ফলে প্রাকৃতিকভাবেই নারীদেহ বেশি রোগ প্রতিরোধ ক্ষমতার অধিকারী। গবেষকরা দেখেছেন, পুরুষের তুলনায় নারীর রোগ প্রতিরোধ ক্ষমতা এ ক্ষেত্রে বেশি ভূমিকা রেখেছে। নারীরা প্রাকৃতিকভাবে ভাইরাসের সঙ্গে যুদ্ধ করতে ভূমিকা পালন করে।
উল্লেখ্য, করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৫ লাখ ৩৭ হাজার ৭৮৭ জন মানুষ আক্রান্ত হয়েছে। এদের মাঝে মৃত্যু হয়েছে ২৪ হাজার ১৪৫ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ২৪ হাজার ৫৬৪ জন।


Posted ৯:৫২ অপরাহ্ণ | শুক্রবার, ২৭ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]