রবিবার ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা আতঙ্কে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে অভিনব সিদ্ধান্ত

ডেস্ক   |   বৃহস্পতিবার, ১২ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনা আতঙ্কে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে অভিনব সিদ্ধান্ত

করোনাভাইরাস আতঙ্কের জেরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শুরু হতে চলা ভারতের সিরিজের আগে এক অভিনব সিদ্ধান্ত গ্রহণ করল ভারতীয় টিম ম্যানেজমেন্ট।
ক্রিকেটের মাঠে সাধারণত বোলাররা বলের ঔজ্জল্য বাড়াতে মুখের থুথু কিংবা লালা লাগিয়ে ট্রাউজারে ঘঁষে থাকে। এবার সেই অঘোষিত নিয়মটি কঠোরভাবে নিষিদ্ধ করলো ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ক্রিকেট মাঠে কোনোভাবেই লালা লাগানো যাবে না।
অর্থাৎ, বৃহস্পতিবার থেকে শুরু চলা ওয়ানডে সিরিজে বল উজ্জ্বল রাখতে লালার ব্যবহার বন্ধ করা হবে ভারতীয় দলের ফাস্ট বোলারদের জন্য। ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে, এসে করোনা আতঙ্ক এবং মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে আগাম এই সতর্কতার কথা জানিয়ে দিলেন এই সিরিজে কামব্যাক করা ভুবনেশ্বর কুমার।
বুধবারই দলের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানালেন ভুবনেশ্বর। সংবাদ সম্মেলনে তিনি জানান, ‘আমরা প্রথমে লালা ব্যবহার থেকে পুরোপুরি বিরত থাকার কথা ভেবেছিলাম; কিন্তু পরে ভাবলাম লালা ব্যবহার না করলে বল চকচকে রাখা সম্ভব নয়। আর বল চকচকে না রাখলে প্রতিপক্ষ ব্যাটসম্যানরা আমাদের বেধড়ক মারবে আর তখন আপনারা বলবেন তোমরা খারাপ বোলিং করছো।’
তবে ভুবনেশ্বরের কথায় এমন কঠিন সময়ে এটা খুবই গুরুত্বপূর্ণ একটা সিদ্ধান্ত। তিনি বলেন, ‘ভারতীয় দলের টিম মিটিংয়ে আজ আমাদের একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। যেটা ঠিক বলে মনে করব আমরা সেটাই করব।’
নবেল করোনা ভাইরাসে ইতিমধ্যেই ৬১ জনের আক্রান্ত হওয়ার খবর রয়েছে ভারতে। আসন্ন আইপিএল যথাসময়ে অনুষ্ঠিত হবে কি না, তা নিয়েও বাড়ছে উদ্বেগ। এমন সময় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ বন্ধের দাবি জানিয়ে মাদ্রাজ হাইকোর্টে পিটিশন দাখিল করেছে পিআইএল।
হার্নিয়া অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে দলে ফেরা ভুবনেশ্বর এ প্রসঙ্গে জানিয়েছেন, এখনই এই নিয়ে নির্দিষ্ট কিছু বলা সম্ভব নয়। তবে আমরা টিম ডাক্তারের পরামর্শ মতো সতর্কতা অবলম্বন করে যাব।
ভারতীয় দলের চিকিৎসক ক্রিকেটারদের জন্য কী করণীয় আর কী করণীয় নয় তা নিয়েও একটি তালিকা প্রস্তুত করেছেন। এর মধ্যে পরিষ্কার-পরিছন্ন থাকার বিষয়টি, নিয়মিত হাত ধোয়ার অভ্যাস বজায় রাখা, অনুরাগীদের কাছাকাছি না ঘেঁষার বিষয়টি ক্রিকেটারদের প্রাথমিকভাবে মাথায় রাখার কথা জানানো হয়েছে দলীয় বৈঠকে।
ইতিমধ্যেই করোনা আতঙ্কে ভারত সফর চলাকালীন কোনও হ্যান্ডশেক করবেন না দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা। তার ওপর মঙ্গলবার দিল্লি এয়ারপোর্টে মাস্ক পরা ছবি সোশাল মিডিয়ায় পোস্ট করে উদ্বেগ বাড়িয়েছেন টিম ইন্ডিয়ার লেগ-স্পিনার ইউযবেন্দ্র চাহাল।

Facebook Comments Box


Posted ৬:৪৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১