মঙ্গলবার ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা থেকে রক্ষা পাওয়ার নির্দেশিকা প্রকাশ করলো আল কায়েদা

ডেস্ক   |   রবিবার, ১৫ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনা থেকে রক্ষা পাওয়ার নির্দেশিকা প্রকাশ করলো আল কায়েদা

কভিড-১৯ (করোনাভাইরাস) প্রকোপ থেকে রক্ষা পাওয়ার নির্দেশিকা প্রকাশের পাশাপাশি সতর্কতা জারি করেছে আল কায়েদা। করোনায় আক্রান্ত দেশগুলোতে না যাওয়ার জন্য সদস্যদের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
আল-কায়েদা’র সাইটে প্রকাশিত নির্দেশিকায় সদস্যদেরকে হাঁচি ও হাই তোলার সময় মুখ চাপা দেওয়া, খাওয়ার আগে হাত ধুয়ে নেওয়ার পাশাপাশি রাতে ঘুম ভেঙে গেলে কমপক্ষে তিন বার হাত ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
এছাড়া অসুস্থদের সঙ্গে দূরত্ব বজার রাখার পাশাপাশি যে দেশগুলোতে করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে, সেখানে না যাওয়ার পরামর্শ দিয়েছে আইএস। অন্য যেসব দেশের জঙ্গিরা করোনায় আক্রান্ত হয়েছে, দেশ ছাড়তে বারণ করা হয়েছে তাদেরও।
২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জনুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়। ঠিক কীভাবে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল- সে বিষয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা। তবে ধারণা করা হচ্ছে, উহানের একটি সি ফুড মার্কেটে কোনো প্রাণী থেকে এ ভাইরাস প্রথম মানুষের দেহে আসে। তারপর মানুষ থেকে ছড়াতে থাকে মানুষে।
চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের ১৪৫টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কিছুটা কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে এর প্রকোপ দেখা দিয়েছে। শনিবার পর্যন্ত বিশ্বে করোনায় নিহত হয়েছেন ৫৮৩৫ জন। অপরদিকে ৭৫ হাজার ৯২২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৫৬ হাজার ৫৩৪ জন। গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বিশ্বজুড়ে করোনাকে মহামারী ঘোষণা করেছে।

Facebook Comments Box


Posted ৯:৪৫ অপরাহ্ণ | রবিবার, ১৫ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১