বুধবার, মার্চ ১৮, ২০২০

করোনা নিরাময়ে কার্যকর জাপানি ওষুধ ‘ফেভিপিরাভির’: চীন

ডেস্ক   |   বুধবার, ১৮ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনা নিরাময়ে কার্যকর জাপানি ওষুধ ‘ফেভিপিরাভির’: চীন

ইনফ্লুয়েঞ্জার জন্য ব্যবহৃত জাপানি ওষুধ ‘ফেভিপিরাভির’ করোনা ভাইরাস নিরাময়ে কার্যকর বলে জানিয়েছে চীনের মেডিক্যাল কর্তৃপক্ষ। বুধবার জাপানি গণমাধ্যমের বরাতে দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মোকাবেলায় উন্নত বিশ্ব যখন হিমশিম খাচ্ছে ঠিক তখনই এ ওষুধের কার্যকারিতার ঘোষণা দেয়া হলো।
এর আগে মঙ্গলবার চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা ঝাং জিনমিন সাংবাদিকদের বলেন: জাপানের ফুজি ফিল্মের একটি সহায়ক সংস্থার উৎপাদিত ‘ফেভিপিরাভির’ ওষুধটি উহান এবং শেনজেনে ৩৪০ জন করোনা রোগীর ওপর ক্লিনিক্যাল ট্রায়ালে উৎসাহজনক ফলাফল দিয়েছে।
তিনি বলেন: চিকিৎসার ক্ষেত্রে এ ওষুধ স্পষ্টভাবে কার্যকর ভূমিকা রাখে। শেনজেনে ওষুধটি দেওয়া হয়েছিল এমন রোগীদের ভাইরাস পজিটিভ হওয়ার পরে চার দিনের মধ্যবর্তী সময়ে নেগেটিভ হয়েছিল।
অন্যদিকে সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, শেনজেনে করোনায় আক্রান্ত রোগীদের এ ওষুধ দেয়ার চারদিনের মধ্যেবর্তী সময়ে তাদের করোনা নেগেটিভ হতে শুরু করে। এছাড়াও ফেভিপিরাভির ব্যবহারকারী রোগীদের মধ্যে প্রায় ৯১% মানুষের ফুসফুসের এক্স-রে অবস্থার উন্নতি হয়েছে বলে জানানো হয়েছে।
জাপানে তৈরি ওষুধ অ্যাভিগন বা ফেভিপিরাভির সচরাচর ব্যবহার হয় আরএনএ ভাইরাস সংক্রমণের চিকিৎসায়। তবে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় এই ওষুধ পরীক্ষামূলকভাবে ব্যবহার করেন চীনের গবেষকরা।
এরপর তয়োমা কেমিক্যালের শেয়ার দর বেড়ে যায়। ওষুধটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফুজি ফিল্মের অঙ্গ প্রতিষ্ঠান তয়োমা কেমিক্যালের অর্থায়নে অ্যাভিগন নামক ওষুধটি ২০১৪ সালে উদ্ভাবন করা হয়। এরপর থেকে আরএনএ ভাইরাস সংক্রমণের চিকিৎসায় এটি ব্যবহার করা হয়।
তবে এ ব্যাপারে ফুজি ফিল্মের পক্ষ থেকে কোনো ধরনের মন্তব্য পাওয়া যায়নি। ফুজি ফিল্মের অঙ্গ প্রতিষ্ঠান তয়োমা কেমিক্যালও এখন পর্যন্ত মুখ খোলেনি।


Posted ৯:০৫ পিএম | বুধবার, ১৮ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement