শুক্রবার, এপ্রিল ১৬, ২০২১

করোনা নির্মূল নিয়ে দারুণ সুখবর দিল অক্সফোর্ডের গবেষকরা

  |   শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১ | প্রিন্ট  

করোনা নির্মূল নিয়ে দারুণ সুখবর দিল অক্সফোর্ডের গবেষকরা

মহামারি করোনা ভাইরাসে বিপর্যস্ত পৃথিবীকে মুক্তি দিতে একের পর এক গবেষণা চালিয়ে যাচ্ছেন স্বাস্থ্য বিজ্ঞানীরা। তেমনই এক গবেষণায় দেখা গেছে হাঁপানি বা অ্যাজমার একটি ওষুধ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর বাড়িতে থাকা বয়স্ক রোগীদের রোগীদের দ্রুত সেরে উঠতে সহযোগিতা করেছে। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়,  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে, এই ওষুধ সেবনের ফলে অন্যান্য চিকিৎসা পদ্ধতির চেয়ে অন্তত তিন দিন আগে রোগীরা সুস্থ হতে পারেন।  যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসেস (এনএইচএস) জানিয়েছে, রোগীভেদে করোনা চিকিৎসায় এই ওষুধটি ব্যবহার করা যাবে।
একটি আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকায় অক্সফোর্ড গবেষকদের গবেষণা প্রতিবেদনটি  প্রকাশিত হওয়ার অপেক্ষায় রয়েছে। গবেষণায় হাঁপানির কম দামি ওষুধ বিউডেসোনাইড প্রয়োগ করে একটি হিউম্যান ট্রায়াল পরিচালনা করা হয়।  ৫০ বছর এবং ৬৫ বছরোর্ধ্ব ১৭০০ জন কোভিড রোগীদের ওপর এই পরীক্ষা চালানো হয়। যাদের বেশিরভাগই আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি না হয়ে বাড়িতেই  ছিলেন। বাজারে চালু হাঁপানির ওষুধগুলোর মধ্যে তুলনায় কম দাম এই ওষুধের। হাঁপানির রোগীরা ওষুধটিকে শ্বাসের সঙ্গে শরীরে টেনে নেন।
পরীক্ষায় দেখা গেছে, দিনে দু’বার ৮০০ মিলিগ্রাম করে করে টানা দু’সপ্তাহ ধরে ‘বিউডেসোনাইড’ দেওয়া হলে কোভিড রোগীরা আরও তাড়াতাড়ি সেরে উঠছেন। পরে ২৮ দিন ধরে তাদের আবার দেওয়া হয় ‘বিউডেসোনাইড’। অন্য চিকিৎসা পদ্ধতিগুলোর চেয়ে অন্তত ৩ দিন আগে তারা সেরে উঠতে পারছেন। সেরে ওঠার পরেও তারা অন্যভাবে সেরে ওঠা কোভিড রোগীদের তুলনায় বেশি সুস্থবোধ করছেন।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাইমারি কেয়ার বিভাগের অধ্যাপক ক্রিস বাটলার বলেন, গবেষণায় দেখা গেছে হাঁপানির এই ওষুধটি মানবশরীরে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে না।


Posted ৪:০১ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০