শুক্রবার, মার্চ ১৩, ২০২০

করোনা নিয়ে উদাসীন বশেমুরবিপ্রবি

শেখ ফাহিম, বশেমুরবিপ্রবি প্রতিনিধি   |   শুক্রবার, ১৩ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনা নিয়ে উদাসীন বশেমুরবিপ্রবি

মহামারী রোগ করোনা প্রতিরোধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশ, জনসমাগম নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই সাথে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের জন্য তিনটি নির্দেশনাও দেয়া হয়েছে—
তিনটি নির্দেশনা হলো- ১. বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার র‌্যাগ ডে, নবীণ বরণ, সভা-সমাবেশ, শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ জনসমাবেশ ও জনসমাগম সংক্রান্ত কর্মসূচি বন্ধ থাকবে।
২. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সকল নালা-নর্দমা, বিভিন্ন হলের ক্যান্টিন, কমনরুম, ডাইনিং হল সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
৩. প্রত্যেক বিভাগ/ইনিস্টিটিউটে দিনের প্রথম ক্লাসের শুরুতে অন্তত ৫ মিনিট করোনাভাইরাস সংক্রান্ত ব্রিফিং দিতে হবে।
এছাড়াও করোনাভাইরাস সতর্কতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসিতে) সকল প্রকার গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে।টিএসসিসির বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের ১১৬ নম্বর কক্ষে ও করিডোরে সকল প্রকার অনুষ্ঠানের নিষেধাজ্ঞা জারি করেছে ইবি প্রশাসন।
এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাকজমক ভাবে ব্যবসায় প্রশাসন অনুষদের প্রাচীন বিভাগ ম্যানেজম্যান্ট স্টাডিজের নবীনবরণ ও প্রবীণবিদায় ১২ মার্চ সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য ড.মো.শাহজাহান।আমন্ত্রিত অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান ড. শেখ আশিকুর রহমান প্রিন্স, ড.বশির উদ্দিন ও মো.রোকনুজ্জামান। আলোচনা পর্ব শেষে ম্যানেজম্যান্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোমূগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন অতিথিবৃন্দ ও শিক্ষার্থীরা।
মহামারি করোনা আতংকে যখন সারা বিশ্ব তোলপাড়, সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে,সেখানে বশেমুরবিপ্রবিতে জাক জমক ভাবে নবীনবরণ করাটা কতটা যুক্তিযুক্ত সে প্রশ্ন রয়েই যায়।
এ বিষয়ে উক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রশ্ন করলে তারা বলেন- এখন অবদি কোন পদক্ষেপ গ্রহণ অথবা সচেতনতা বৃদ্ধিতে কাজ করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলতি ভিসি প্রফেসর ড. মোঃ শহজাহানকে ম্যানেজম্যান্ট স্টাডিজের নবীনবরণ সম্পর্কে প্রশ্ন করলে তিনি বলেন—আমাদের পূর্ব নির্ধারিত প্রোগ্রাম ছিল,এছাড়া UGC থেকে কোন নির্দেশনা আসেনি,আসলে জনসমাবেশ নিষিদ্ধ থাকবে।
ভার্সিটিতে করোনা ভাইরাস নিয়ে কোন উদ্যোগ বা পদক্ষেপ নেওয়া হয়নি এ প্রশ্নের জবাবে তিনি বলেন- এ বিষয়ে উদ্দোগ কি নেওয়ার আছে,দেখি সতর্ক করার জন্য নোটিস দিব।
অনেক শিক্ষার্থী দরিদ্র পরিবারের হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমের সাথে সংযুক্ত নাও থাকতে পারে তাদের করোনা ভাইরাস এর প্রতিকার ও প্রতিরোধ সম্পর্কে জানানোর প্রয়োজন আছে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন- আমারা এ বিষয়টা দেখছি, দেখি দিয়ে দিব নোটিস।


Posted ৮:০৪ পিএম | শুক্রবার, ১৩ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement