শনিবার, মার্চ ২১, ২০২০

করোনা পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা নিয়ে কী সিদ্ধান্ত?

ডেস্ক   |   শনিবার, ২১ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনা পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা নিয়ে কী সিদ্ধান্ত?

এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১ এপ্রিল থেকে অনুষ্ঠিত হবার কথা রয়েছে। করোনা পরিস্থিতির কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩১‌ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হলেও এইচএসসি পরীক্ষার বিষয়ে কোনো সিদ্ধান্ত বা ঘোষণা এখনও আসেনি। যেহেতু এখনও কোনো ঘোষণা আসেনি, সেজন্য অনেক কলেজ পরীক্ষার্থীদের ডেকে প্রবেশপত্র বিতরণ করেছে বলে সংবাদ প্রকাশ হয়েছে।
এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে ১১ লাখ পরীক্ষার্থীর। দুই হাজারের বেশি কেন্দ্রে পরীক্ষাসংক্রান্ত কাজে লক্ষাধিক শিক্ষক-কর্মচারী জড়িত থাকেন। এক কলেজের শিক্ষার্থীদের অন্য কেন্দ্রে গিয়ে পরীক্ষায় অংশ নিতে হয়। সব মিলিয়ে বিরাট জনসমাগমের এক বিরাট ঝুঁকি।
ইতিমধ্যে এইচএসসি পরীক্ষার খাতা, প্রশ্নপত্র সব কিছু সংশ্লিষ্ট জেলায় পৌঁছে দেওয়া হয়েছে, কিন্তু এর পরও ১ এপ্রিল পরীক্ষা শুরু করার বাস্তব অবস্থা নেই বলে বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে নানা বার্তা আসতে শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কোনো সিদ্ধান্ত না আসলে কলেজ কর্তৃপক্ষ অপ্রস্তুত ও দ্বিধায় পড়ে যাবে বলে আমাদের মনে হচ্ছে।
বিভিন্ন মন্ত্রণালয় করোনা নিয়ন্ত্রণে ব্যস্ত সময় পার করছে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার পরে ওই মন্ত্রণালয় এখন করোনা প্রতিরোধে এইচএসসিসহ নানা পরীক্ষার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতেই পারে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে মোটেও কালক্ষেপণ করা উচিত না বলে আমরা মনে করি।


Posted ১১:২১ অপরাহ্ণ | শনিবার, ২১ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১