রবিবার ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলেও অনলাইনে পাঠদান চালিয়ে যাচ্ছে বায়তুল হিকমাহ মাদরাসা

অাফিফ পেয়ার, ব্যুরো চীফ, চট্টগ্রাম অফিস   |   রবিবার, ০৫ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলেও অনলাইনে পাঠদান চালিয়ে যাচ্ছে বায়তুল হিকমাহ মাদরাসা

করোনা সংক্রমণ এড়াতে এবং জনসমাগম দূরত্ব বজায় রাখতে সরকার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ দিলেও শিক্ষার্থীদের পাঠদান উন্নয়নের লক্ষ্যে অনলাইনে পাঠদান চালিয়ে যাচ্ছেন বায়তুল হিকমাহ মাদরাসা। সরকারী নিদের্শ মোতাবেক সকল শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। অথচ মোবাইল ফোনের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীদের চলমান রয়েছে শিক্ষা কার্যক্রম। প্রতিষ্ঠান ছুটি ও বন্ধ ঘোষানার পূর্বে বাড়ীর কাজ ও পরীক্ষার পূর্ব প্রস্তুতির জন্য সিলেবাস দিয়ে দেয় বায়তুল হিকমাহ মাদরাসা’র শ্রেনি শিক্ষকরা।
শিক্ষকদের দেয়া সিলেবাস শিক্ষার্থীরা বাসা-বাড়ীতে পড়ছে কি না তা মোবাইল ফোন করে নিয়মিত খোঁজ খবর নিচ্ছেন শিক্ষকরা। বিষয় ভিত্তিক শিক্ষক ও শ্রেনি শিক্ষকরা নিজ নিজ দায়িত্বে পড়া আদায় হচ্ছে কিনা তারও খবর নিচ্ছেন তারা। এতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও পড়া-লেখার তেমন ক্ষতি হচ্ছেনা শিক্ষার্থীদের।
স্বাভাবিক পড়া-লেখা ঠিক রাখতে সক্ষম হচ্ছে প্রতিষ্ঠানের দায়িত্বরত শিক্ষকরা। ব্যতিক্রম এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে অভিভাবকরা। তারা বলছেন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় তাদের সন্তানরা যেখানে খেলা-ধুলা কিংবা অন্যভাবে সময় কাটাতো, শিক্ষকদের মোবাইল ফোনের মাধ্যমে তদারকি থাকায় তারা শ্রেণি কক্ষের মতো বাসায় বসে তার নিয়মিত পাঠ ঠিক রাখছে। এতে খুশি অভিভাবকরাও।
জানতে চাইলে বায়তুল হিকমাহ মাদরাসা’র অধ্যক্ষ মাওলানা রশিদ আহমদ শাহীন বলেন, বর্তমানে মহামারি করোনা ভাইরাসের কারণে সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদান্ত নিয়েছে। তারই আলোকে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ দেয়া হয়। তবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও আমাদের পাঠদান কিন্তু চলছে। প্রত্যেক শিক্ষকদের নির্দেশনা দেয়া আছে যে, শ্রেনি শিক্ষকরা যার যার বিষয় পাঠদান করাতো তারা ওই শ্রেনির শিক্ষার্থীদের মোবাইল ফোনের মাধ্যমে খোঁজ-খবর নিবে এবং পড়া দিবে, পরীক্ষার প্রস্তুতিসহ বিভিন্ন সিলেবাস দিবে। তিনি বলেন, শিক্ষার্থীরা যেন বাসায় থেকে তাদের পড়ার মান ধরে রাখে এবং বন্ধ হওয়া ক্লাশের পরিবর্তে বাসায় থেকেই পড়াশুনা করবে।
বায়তুল হিকমাহ ফাউন্ডেশনের সেক্রেটারি কামাল উদ্দিন চৌধুরী বলেন, বর্তমান সময়ের এই করুন পরিস্থিতিতে অভিভাবকরা সন্তানের পড়ালেখার বিষয়ে গুরুত্বসহকারে তদারকি বৃদ্ধি করুন, দীর্ঘ সময় বন্ধে পড়ালেখায় অবহেলা করলে শিক্ষার্থীদের অনেক ক্ষতি হয়ে যাবে। ইতিপূর্বে শিক্ষার্থীদের বেশ কিছু নির্দেশনা শিক্ষক মহোদয়গণ দিয়েছেন। আপনারা সেভাবে তাদের পড়ালেখা আদায় করার চেষ্টা করুন।
বায়তুল হিকমাহ মাদরাসা’র চেয়ারম্যান মাওলানা মুফতি ওমর সাঈদ বলেন, স্বাভাবিক পড়া-লেখা ঠিক রাখতে আমরা ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছি।
শিক্ষার্থীদের মানোন্নয়নের কথা বিবেচনা করে বায়তুল হিকমাহ মাদরাসা এই উদ্যোগ গ্রহণ করে।
শিক্ষার্থীদের বাহিরে বের না হয়ে বাসায় নিরাপদে থাকার পরমার্শ দেন এবং পরিস্কার পরিচ্ছন্ন চলার পাশপাশি ৫ ওয়াক্ত নামাজ, পবিত্র কুরআন তেলাওয়াত, নফল ইবাদত পালন করার মাধ্যমে মহান আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লার সন্তুষ্টি অর্জনের করে প্রিয় শিক্ষকমণ্ডলী, অভিভাবক-অভিভাবিকা, প্রতিষ্ঠানের সকল ছাত্র-ছাত্রী ও পরিচালকমন্ডলী সহ দেশবাসীর জন্য দোয়া করতে তিনি নির্দেশনা প্রদান করেন।

Facebook Comments Box


Posted ১০:১৫ অপরাহ্ণ | রবিবার, ০৫ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১