বৃহস্পতিবার ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হবে: ডব্লিউএইচও

ডেস্ক   |   মঙ্গলবার, ২১ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হবে: ডব্লিউএইচও

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণসংহারি ভাইরাস করোনায় স্থবির পুরো বিশ্ব। ভাইরাসটির সংক্রমণ রোধে বিভিন্ন দেশে চলছে লকডাউন। সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া নিয়মও মেনে চলার চেষ্টা করছে সবাই। তবুও কোনোভাবেই আটকানো যাচ্ছে না করোনার তাণ্ডব। একের পর এক প্রাণ কেড়ে নিচ্ছে প্রাণঘাতী ভাইরাসটি। প্রতিদিনই আক্রান্ত হচ্ছে হাজার মানুষ। ভাইরাসটি থেকে কীভাবে বাঁচা যাবে সে উপায় বের করতে নানা চেষ্টা চললেও এখনো তা আলোর মুখ দেখেননি।
অচেনা ভাইরাসটির কারণে গোটা বিশ্বে স্থবিরতার মধ্যেই আবার দুসংবাদ জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির প্রধান জানালেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি আসা এখনও বাকি। পরিস্থিতি আরও ভয়াবহ হবে। বিশ্বের বেশ কিছু দেশ যখন লকডাউন ও বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা শিথিলতার কথা ভাবছেন ঠিক তখনই করোনা নিয়ে সাবধান করলেন হু ডিরেক্টর জেনারেল টেডরোস আধানোম ঘেবরেসাস। হু প্রধান কী কারণে মনে করছেন এই পরিস্থিতি আরও খারাপ হতে পারে তা স্পষ্ট করে বলেননি।
১৯১৮-র স্প্যানিশ ফ্লু এর প্রসঙ্গ টেনে এনে টেডরোস বলেছেন করোনাভাইরাস এর চেয়েও সাংঘাতিক। তিনি জেনিভার সংবাদমাধ্যমকে বলছেন, করোনাভাইরাস খুবই সাংঘাতিক। ১৯১৮-র ফ্লুতে ১০ কোটি মানুষের মৃত্যু হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও বলেছেন, এখন আমাদের প্রযুক্তি উন্নত। আমরা এই বিপর্যয়কে নিয়ন্ত্রণে আনতে পারি। আমাদের সেই ক্ষমতা এখন আছে। বিশ্বাস করুন। কিন্তু এখনও পরিস্থিতি আরও খারাপ হবে।
তিনি সাবধান করে বলছেন, আমাদের আরও ভয়াবহ পরিস্থিতি দেখা বাকি আছে। তাই এটা আমাদের আটকাতে হবে। এখনও অনেকে বুঝতে পারছেন না কতটা সাংঘাতিক এই ভাইরাস। উল্লেখ্য চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ইতোমধ্যে এক লাখ ৭০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যাও ২৫ লাখ ছুঁই ছুঁই।

Facebook Comments Box


Posted ১১:৩৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২১ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১