শনিবার, মার্চ ৭, ২০২০

করোনা ভাইরাসের গতি বেড়েছে ১৭ গুণ

  |   শনিবার, ০৭ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনা ভাইরাসের গতি বেড়েছে ১৭ গুণ

মারণ ভাইরাস করোনা বা কোভিড-১৯ প্রথম আঘাত করে চীনের উহান প্রদেশে। সেখান থেকে বর্তমানে ৯০টি দেশে ছড়িয়ে পড়েছে। আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। মারা গেছে প্রায় ৪ হাজার মানুষ। করোনা চীনে যে গতিতে ছড়িয়েছিল বাইরে তার গতি ১৭ গুণ বেড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। অন্য দেশগুলোতে ১৭ গুণ দ্রুতগতিতে ছড়াচ্ছে এমন তথ্য দিয়ে সর্বশক্তি দিয়ে এর বিরুদ্ধে লড়াইয়ের আহ্বান জানিয়েছে সংস্থাটি।
তবে করোনা উহান থেকে ছড়ালেও সেখান থেকেই ভালো খবর দিয়েছে চীনা কর্তৃপক্ষ। তাদের দেয়া তথ্যে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় শহরটিতে নতুন করে কেউ আক্রান্ত হয়নি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপি, দ্য স্ট্রেইট টাইমস ও ব্যাংকক পোস্টের খবরে বলা হয়েছে, চীনের উহান থেকে ছড়ানো করোনা কয়েক সপ্তাহের মধ্যে চীনের গণ্ডি পেরিয়ে এশিয়ার অন্য দেশগুলোতে ছড়াতে থাকে। এরপর এশিয়া থেকে মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া। সবশেষে ইউরোপ ও আফ্রিকাতেও ছড়াতে শুরু করেছে।
এদিকে যুক্তরাষ্ট্রের ১৭টি অঙ্গরাজ্যে করোনা ছড়িয়ে পড়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে। মধ্যপ্রাচ্যে ১৫টি দেশে ছড়িয়েছে করোনা। দেশগুলোর মধ্যে আলজেরিয়ায় ১৭, বাহরাইনে ৫৬, মিশরে ১৫, ইরাকে ৩৮, ইসরাইলে ২১, জর্ডানে ১, কুয়েতে ৬১, লেবাননে ২২, মরক্কোয় ২, প্যালেস্টাইনে ১৬, কাতারে ১২, সৌদি আরবে ৫, তিউনিসিয়ায় ১ ও আরব আমিরাতে ৪৫ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।
গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো ধরা পড়ে করোনাভাইরাস। এ পর্যন্ত অন্তত ৯৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাস। এরই মধ্যে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ২ হাজার ২৩৭ জন, মারা গেছেন ৩ হাজার ৪৯৭ জন। ৫৭ হাজার ৬২২ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।


Posted ৯:৫৪ অপরাহ্ণ | শনিবার, ০৭ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১