মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০

করোনা: ম্যালেরিয়ার ওষুধ খেয়ে চিকিৎসকের মৃত্যু

ডেস্ক   |   মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | প্রিন্ট  

করোনা: ম্যালেরিয়ার ওষুধ খেয়ে চিকিৎসকের মৃত্যু

ভারতে অ্যান্টি ম্যালেরিয়ার ওষুধ খেয়ে এক চিকিৎসক মৃত্যু হয়েছে। নিহত উৎপলজিৎ বর্মণ গুয়াহাটির একটি বেসরকারি হাসপাতালে কর্মরত ছিলেন।
মনে করা হচ্ছে, সেই অনুযায়ীই অ্যান্টি-ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সি-ক্লোরোকুইন ড্রাগটি করোনা প্রতিষেধক হিসেবে নিয়েছিলেন অ্যানসথেটিস্ট উৎপলজিৎ বর্মণ। যদিও অ্যান্টি-ম্যালেরিয়ার ওই ওষুধটিই তার হৃদরোগের কারণ কি-না তার নিশ্চিতভাবে প্রমাণ মেলেনি। তবে ওই ওষুধটি নেয়ার পরেই গুয়াহাটির ওই চিকিৎসক তার এক সহকর্মীকে হোয়াটসঅ্যাপ লিখেছিলেন যে, ওষুধটি খাওয়ার পর থেকেই তার শরীরে একটা তীব্র অস্বস্তি হচ্ছে।
কিছুদিন আগেই অ্যান্টি-ম্যালেরিয়ার এ ওষুধকে করোনার প্রতিষেধক হিসেবে ব্যবহারের পরামর্শ দিয়েছিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ। করোনাভাইরাসের জন্যে গঠিত ওই মেডিকেল টাস্ক ফোর্স এটাও হুঁশিয়ারি দিয়েছিল যে, করোনার প্রতিরোধ বা নিরাময়ের জন্য ওই ওষুধটিকে উপযুক্ত চিকিৎসকের পরামর্শ ছাড়া নিজ থেকে খাওয়া উচিত নয়। কিন্তু উৎপলজিৎ বর্মণ নিজেই যেহেতু একজন চিকিৎসক তাই আলাদা করে আর এ বিষয়ে কারোর পরামর্শ না নিয়েই ওষুধটি খেয়েছিলেন।
এদিকে দেশে ক্রমেই বেড়ে চলেছে করোনা সংক্রমণের ঘটনা। গত ২৪ ঘণ্টায় মোট ২২৭ জন রোগীর শরীরে করোনা ধরা পড়েছে ভারতে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে অনুযায়ী, সব মিলিয়ে ভারতে বর্তমানে ওই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে মোট ১,২৫১ জন। এর মধ্যে ১০২ জন সুস্থ হয়ে ঘরে ফিরে গেছেন এবং ৩২ জন মারা গেছেন।


Posted ১০:১৩ পিএম | মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement