শুক্রবার, জুলাই ২, ২০২১

করোনা সংক্রমণের নতুন ঢেউয়ের আশঙ্কা ইউরোপে

  |   শুক্রবার, ০২ জুলাই ২০২১ | প্রিন্ট  

করোনা সংক্রমণের নতুন ঢেউয়ের আশঙ্কা ইউরোপে

নভেল করোনাভাইরাসের সংক্রমণের হার ইউরোপে এক সপ্তাহে ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর আগে গত দুই মাসে ইউরোপে করোনা সংক্রমণ কম ছিল। শনাক্তের হার বেড়ে যাওয়ার ঘটনায় করোনা সংক্রমণের নতুন ঢেউ নিয়ে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ডব্লিউএইচও’র ইউরোপ অঞ্চলের পরিচালক হ্যানস ক্লুগে বলেছেন, টিকাদানে মন্থর গতি, নতুন ধরন ও সামাজিক মেলামেশার জন্য ঝুঁকি আরও বেড়েছে।
এ ছাড়া ইউরো-২০২০ ফুটবল টুর্নামেন্ট করোনার সংক্রমণে ‘সুপার স্প্রেডার’ হিসেবে কাজ করতে পারে বলেও আশঙ্কাপ্রকাশ করা হচ্ছে। এরই মধ্যে ইউরো-২০২০-এ অংশ নেওয়া দেশগুলোর শত শত সমর্থক লন্ডন ও সেন্ট পিটার্সবার্গ থেকে ফেরার পর করোনা পজিটিভ হয়েছে।
এদিকে, যে শহরগুলোতে খেলা চলছে, সেসব শহরে সমর্থকদের চলাচলে আরও নজরদারির আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচওর ইউরোপ অফিসের জরুরি বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা ক্যাথরিন স্মলউড। খেলার আগে ও পরে সমর্থকদের ভ্রমণ প্রসঙ্গে ক্যাথরিন বলেছেন, ‘খেলা শেষে কী ঘটছে? তাঁরা (সমর্থক) কি বার অথবা পাবে ভিড়ের মধ্যে যাচ্ছেন?
এদিকে, করোনাভাইরাসের ডেলটা ভ্যারিয়্যান্ট বা ভারতীয় ধরন বিশ্বের প্রায় ১০০টি দেশে ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে ডব্লিউএইচও। সংক্রমণ ঠেকাতে নতুন করে অনেক দেশে দেওয়া হয়েছে কঠোর বিধিনিষেধ। ডব্লিউএইচও আশঙ্কা করেছে, সামনে আরও প্রকট হবে ভাইরাসের ডেলটা ধরন।
ডব্লিউএইচও জানায়, এখন পর্যন্ত প্রায় ১০০ দেশে ডেলটা ধরন সংক্রমণের খবর পাওয়া গেছে। ভারতে প্রথম শনাক্ত হওয়া এ ধরনের সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অনেক বেশি হওয়ায় এ উদ্‌বেগ প্রকাশ করেছে ডব্লিউএইচও। খবর হিন্দুস্তান টাইমস ও ইন্ডিয়া টুডের।
জুনের মহামারি-সংক্রান্ত প্রতিবেদনে ডব্লিউএইচও জানায়, হিসাবের খাতায় এখন পর্যন্ত ৯৬ দেশে ডেলটার অস্তিত্ব মিললেও প্রকৃত সংখ্যা শতাধিক। বলা হচ্ছে, ভাইরাসের ধরন চিহ্নিতকরণের জন্য যে পরিকাঠামো প্রয়োজন, তা অনেক দেশেই নেই। যার ফলে আসল সংখ্যা সামনে আসছে না।
সম্প্রতি বেশ কিছু দেশে করোনার দৈনিক সংক্রমণ বেড়েছে। গুরুতর অসুস্থ হয়ে কোভিডে আক্রান্তদের হাসপাতালে ভর্তি হওয়ার খবর সামনে আসছে। ডেলটার জন্যই এই প্রবণতা লক্ষ করা যাচ্ছে বলে প্রতিবেদনে জানায় ডব্লিউএইচও।
ডেলটা ভ্যারিয়্যান্টের সংক্রমণ রুখতে বাধ্যতামূলকভাবে মাস্ক পরা এবং শারীরিক দূরত্ববিধি বজায় রাখার কথা বলেছেন ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস। সম্প্রতি তিনি জানান, ডেলটাই এখন পর্যন্ত করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন। যেসব দেশে টিকাদান কম হচ্ছে, সেখানেই ডেলটা ভ্যারিয়্যান্ট বেশি ছড়াচ্ছে।


Posted ১২:৪৫ পিএম | শুক্রবার, ০২ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement